বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চাঁদাবাজদের হুমকিতে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ বন্ধ

আপডেট : ২৭ মে ২০২৪, ০৯:১১ পিএম

রাজশাহীতে চাঁদাবাজদের হুমকিতে বন্ধ হয়ে গেছে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজ। রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অভ্যন্তরে নির্মাণ করা হচ্ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার ম্যুরাল। এরই মধ্যে কাজ শুরু করেছিল ঠিকাদারি প্রতিষ্ঠান। সম্প্রতি সেখানে চাঁদার দাবিতে হানা দেয় একটি চক্র। বাধ্য হয়ে কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে ম্যুরাল নির্মাণ কাজ। এ নিয়ে রাজশাহীর বোয়ালিয়া থানায় একটি জিডি করেছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

থানায় দেওয়া অভিযোগ সূত্রে জানা গেছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) রাজশাহীর অফিস ক্যাম্পাসের অভ্যন্তরে পরিচালন ব্যয় খাতের আওতায় "জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজ বাস্তবায়নাধীন। ৭৯ লাখ ২৫ হাজার টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এই কাজটি করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খন্দকার কনস্ট্রাকসন। রবিবার সকাল ১১টার দিকে দলবল বেঁধে অজ্ঞাতনামা ২০-২৫ জন যুবক অফিসের নিরাপত্তা প্রহরীর (আনসার) নির্দেশনা অমান্য করে জোর করে অফিসের প্রবেশ করে অকথ্য ভাষায় গালি গালাজসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজে বাধা দেয়। এতে শ্রমিকরা কাজ বন্ধ রাখতে বাধ্য হন।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ড ঠিকাদার সমিতির সভাপতি মাহফুজুর রহমান লোটন বলেন, ঘটনাটি গতকাল ঘটেছে। এ ঘটনায় আমাদের ঠিকাদার ক্ষতিগ্রস্ত হয়েছেন। তারা  চাঁদা দাবি করেছিল। তাদের চাঁদা না দিলে ম্যুরাল হতে দেবে না।

তিনি আরো বলেন, আমরা এদের দৃষ্টিান্তমূলক শাস্তি চাই। স্বাধীন দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার ম্যুরাল তারা হতে দেবে না। এর সঙ্গে কারা জড়িত ছিল ফুটেজ দেখে ব্যবস্থা গ্রহণ করা হোক।

পানি উন্নয়ন বোর্ডে রাজশাহীর উপ-সহকারী প্রকৌশলী সুকেশ কুমার বলেন, তারা জোর করে অফিসে ঢুকে কাজ বন্ধ করতে বলেন। আমরা তখন বাইরে সাইট ভিজিটে ছিলাম। এ ঘটনায় নির্মাণ শ্রমিকেরা সারাদিন কাজ করেননি।

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবির বলেন, পাউবো কর্তৃপক্ষের অভিযোগের প্রেক্ষিতে সেখানে পুলিশ পাঠানো হয়েছিল। আজ কাজ শুরু হয়েছে কি না জানি না।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণ কাজ বন্ধ থাকার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা। রাজশাহী সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান বাদশা বলেন, স্বাধীন রাষ্ট্রে এমন কাজ অত্যন্ত ঘৃণার। এটা যারা করছে তাদের দ্রুত গ্রেপ্তার করতে ব্যবস্থা নিচ্ছি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত