বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

পাট ও পাট বীজ উৎপাদনে বিশ্বে প্রথম হতে চাই: নানক

আপডেট : ০১ জুন ২০২৪, ০৯:২০ পিএম

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, পরিবেশবান্ধব সোনালি আঁশ পাট বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে নিবিড়ভাবে জড়িয়ে আছে। শুধু তাই নয়, বাঙালির অর্থনৈতিক মুক্তির হাতিয়ার হিসেবে পাটের ভূমিকা একটি স্বীকৃত ইতিহাস। স্বাধীনতার পর সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাটশিল্পের উন্নয়নে উদ্যোগ নিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক পাটখাতে নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন হচ্ছে।

আজ শনিবার দুপুরে নরসিংদী শিশু একাডেমিতে পাট অধিদপ্তর কর্তৃক আয়োজিত পাট চাষি, মিল মালিক, ব্যবসায়ী এবং পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের সাথে মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পাট বীজ উৎপাদনের বিষয়ে মন্ত্রী বলেন, সোনালি আঁশের দেশ বাংলাদেশ পাট বীজের জন্য প্রতিবেশী দেশের ওপর নির্ভরশীল, এটা আমাদের জন্য মোটেও সুখকর নয়। পাট বীজের চাহিদার প্রায় তিন-চতুর্থাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। আমরা মাত্র এক-চতুর্থাংশ পাট বীজ উৎপাদন করি। বৈদেশিক নির্ভরতা কাটিয়ে পাট বীজ উৎপাদনে স্বনির্ভর হওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে আমি সংশ্লিষ্টদের আহ্বান জানাই। আমরা পাট ও পাট বীজ উৎপাদনে স্বনির্ভর এবং বিশ্বে প্রথম হতে চাই।

মন্ত্রী বলেন, ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে প্লাস্টিক ও পলিথিন বর্জন করতে হবে। আমরা সুন্দর একটি পৃথিবীর স্বপ্ন দেখি। একটি সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখি। এজন্য পরিবেশকে দূষণ ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে। কাজেই ব্যবসায়ী ভাইদের বলব আপনারা শতভাগ পাটের তৈরি বস্তা ব্যবহার করুন। সামগ্রিক বিবেচনায় আপনারা লাভবান হবেন। পাটকল মালিক ভাইদের বলব ৫০ কেজির চালের বস্তা ছাড়াও আপনারা ২৫/৩০ কেজির বস্তা করেন। এখনকার দিনে বেশিরভাগ পরিবারে মাসে ২৫/৩০ কেজি চাল লাগে। কাজেই ছোট বস্তা পেলে আপনাদের বিক্রি বেড়ে যাবে।

মন্ত্রী আরো বলেন, আমরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করলে সফল হতে পারব এবং পাটের হারানো গৌরব ফিরিয়ে আনা যাবে। সেইসাথে পাটপণ্য বৈদেশিক মূদ্রা অর্জনের অন্যতম উৎসে পরিণত হয়ে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সহায়ক ভূমিকা পালন করবে।

নরসিংদী জেলা প্রশাসনের সহায়তায় পাট অধিদপ্তর কর্তৃক আয়োজিত পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে মতবিনিময়সভায় জেলা প্রশাসক ড. বদিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সদর আসনের সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম হীরু, পলাশ আসনের সংসদ সদস্য ও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, পাট অধিদপ্তরের মহাপরিচালক জিনাত আরা, নরসিংদী জেলার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেনসহ পাটচাষিরা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী নরসিংদীর বঙ্গবন্ধু পৌরপার্কে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন করেন। পরে তিনি মেলার স্টল পরিদর্শন করেন। মেলায় প্রায় অর্ধশতাধিক পাটজাত পণ্যের স্টল পণ্যের পসরা সাজিয়ে বসেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত