বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

কোন দেশে কবে ঈদুল আজহা

আপডেট : ০৭ জুন ২০২৪, ০৭:৫০ পিএম

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র ঈদুল আজহার দিনক্ষণ নির্ধারণ করা হয়। ইতোমধ্যে সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে ১৬ জুন দেশটিতে মুসলিমদের দ্বিতীয় বড় উৎসব ঈদুল আজহার তারিখ ঘোষণা করা হয়েছে। খবর খালিজ টাইমসের।

বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় সৌদি কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতে আজ জিলহজ মাসের প্রথম দিন। এর মানে হলো সৌদি আরবে আগামী ১৬ জুন রোববার ঈদুল আজহা উদযাপিত হবে এবং ১৫ জুন হবে আরাফার দিন। সৌদি আরব ছাড়াও মিসর, অস্ট্রেলিয়াতেও ১৬ জুন ঈদুল আজহা উদযাপিত হবে।

তবে সৌদি আরবে জিলহজের চাঁদ দেখা গেলেও সংযুক্ত আরব আমিরাত ও ওমানে চাঁদ দেখা যায়নি। তাই এই দুই দেশে শনিবার থেকে জিলহজ মাস শুরু হবে এবং সৌদি আরবের পরের দিন ঈদুল আজহা উদযাপিত হবে। তার মানে হলো এই দুই দেশে আগামী ১৭ জুন ঈদ হবে।

এই দুই দেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রুনেই, কানাডা, মালয়েশিয়াতেও ১৭ জুন ঈদুল আজহা উদযাপিত হবে। তবে নিউজিল্যান্ডে শুক্রবারও জিলহজের চাঁদ না দেখতে পাওয়ায় ১৮ জুন ঈদুল আজহার তারিখ ষোষণা করা হয়েছে।

অপরদিকে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান আজকে চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তে ঈদুল আজহার তারিখ ঘোষণা করবে। এই কাতারে আরও আছে ইন্দোনেশিয়া, ইরান, মরক্কো ও ঘানা। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত