মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

গাজা থেকে চার জিম্মিকে জীবিত উদ্ধার করল ইসরায়েল

  • এই নিয়ে গাজা থেকে মোট ৭ জন জিম্মি উদ্ধার কুরা হয়েছে বলে জানিয়েছে আইডিএফ
  • তবে ইসরায়েলের এই অভিযানে অন্যান্য কয়েকজন জিম্মির মৃত্যু হয়েছে বলছে হামাস
আপডেট : ০৯ জুন ২০২৪, ০২:০৮ পিএম

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার কেন্দ্রস্থল থেকে হামাসের হাতে অপহৃত চার জিম্মিকে উদ্ধার করার কথা জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

স্থানীয় সময় শনিবার গাজার নুসিরাত থেকে চার জিম্মিকে জীবিত উদ্ধার করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

উদ্ধার হওয়া চার ইসরায়েলি বন্দি হলেন- নোয়া আরগামানি (২৫), আলমোগ মীর জান (২১), আন্দ্রে কোজলভ (২৭) এবং শ্লোমি জিভ (৪০)। এই চারজনকেই গত ৭ অক্টোবরের হামলার সময় দক্ষিণ ইসরায়েলের সংগীত উৎসব থেকে ধরে নিয়ে গিয়েছিলেন হামাস যোদ্ধারা।

আইডিএফ জানায়, জিম্মিদের উদ্ধার করতে অভিযানটি অনেক জটিল ও ঝুকিপুর্ণ ছিল। তবে উদ্ধারকৃত চার জিম্মি ভাল অবস্থায় রয়েছে। তবে অভিযানের পর তাদের চিকিৎসা ও পরীক্ষা-নিরীক্ষার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এই অভিযানে ইসরায়েলি বাহিনীর কমান্ডার আরনন জামোরা নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটি।

শনিবার আইডিএফের অভিযানটি ছিল ৭ অক্টোবর থেকে জীবিত বন্দীদের উদ্ধারের জন্য সবচেয়ে বড় অভিযান। এর মাধ্যমে গাজা থেকে উদ্ধারকৃত জিম্মিদের মোট সংখ্যা সাতজনে পৌঁছেছে বলে জানিয়েছে আইডিএফ। গত সপ্তাহে, ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছিল যে, গাজায় এখনও ১২০ জিন জিম্মি রয়ে গেছে, যার মধ্যে ৪১ জন মারা গেছে বলে ইসরায়েলি বাহিনীর ধারণা।

তবে এ বিষয়ে হামাসের কাশেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবাইদা জানিয়েছেন যে, ইসরায়েলের এই অভিযানে অন্যান্য কয়েকজন জিম্মির মৃত্যু হয়েছে।

এছাড়া হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই চার জিম্মিকে উদ্ধারের সময় ইসরায়েলি বাহিনী ব্যাপক হামলা চালায় এতে শত শত ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যার মধ্যে শিশুও রয়েছে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত