শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বিশ্বের শীর্ষ ৩০০ ইনোভেটিভ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বশেমুরকৃবি

আপডেট : ১০ জুন ২০২৪, ০৭:২৯ পিএম

বিশ্বের খ্যাতনামা র‌্যাঙ্কিংকারী প্রতিষ্ঠান ‘দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ফর ইনোভেশন (WURI)’ কর্তৃক প্রকাশিত শীর্ষ ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) প্রথম স্থান অর্জন করেছে। 

গত ৭ জুন সুইজারল্যান্ডের ফ্রাংকলিন ইউনির্ভাসিটির এইচএলইউ কনফারেন্স হলে আনুষ্ঠানিকভাবে উরি প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী টেকনোলজি ক্যাটেগরির শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বশেমুরকৃবি ২১তম স্থান অর্জন করেছে। 
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, উরি প্রকাশিত ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সামগ্রিকভাবে ২৪৬তম অবস্থানে রয়েছে বশেমুরকৃবি। ২০২৪-এ উরি ১৩টি ক্যাটেগরিতে উচ্চশিক্ষা, সামাজিক অগ্রগতিতে শিক্ষা প্রতিষ্ঠানের সৃজনশীল অবদান, শিক্ষা ও গবেষণায় উদ্ভাবনী দক্ষতা, সমাজ ও শিল্পে সত্যিকার অবদান এবং সমাজের সাথে সাযুজ্যতা প্রভৃতি বিষয়ে র‌্যাঙ্কিং করে থাকে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, শীর্ষ এ ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে আমেরিকার মিনার্ভা ইউনির্ভাসিটি, অ্যারিজোনা স্টেট ইউনির্ভাসিটি এবং ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

উল্লেখ্য, ২০২৩-এ উরি র‌্যাঙ্কিংয়ে এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবস্থানে ছিল যার ধারাবাহিকতায় এ বছর আরো ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকৃষি বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার (জনসংযোগ) মো. রনি ইসলাম এ তথ্য জানিয়েছেন।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত