শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঢাকার প্রেক্ষাগৃহে কলকাতার নায়িকাদের অভিষেক

আপডেট : ১১ জুন ২০২৪, ০৭:৫৮ এএম

সাম্প্রতিক সময়ে কলকাতার শিল্পীদের ঢাকামুখী স্রোত বেড়েছে। তবে এটা দেশীয় নির্মাতাদের আগ্রহেই হচ্ছে বলে খোঁজ নিয়ে জানা গেছে। ঋতুপর্ণা সেনগুপ্ত, ঋত্বিকা, কৌশানি মুখার্জি, দর্শনা বণিক, সায়ন্তিকা, ইধিকা পালসহ টালিগঞ্জের শীর্ষ সারির প্রায় সব নায়িকাই এদেশে আসছেন। এক বছরের কম সময়ে ইধিকা পাল বাংলাদেশের তিনটি সিনেমা করেছেন। দর্শনা বণিককেও দেখা গেছে দেশের একাধিক সিনেমায়। শুধু তাই নয়, কাজ করেছেন কৌশানি, মিমি চক্রবর্তীও। এ ছাড়া আসন্ন অনেক নতুন সিনেমায় ঢাকাই নির্মাতারা কলকাতার নায়িকাদের নিয়েই সিনেমা বানানোর কথা ভেবে রাখছেন।

আসন্ন ঈদে এখন পর্যন্ত মুক্তির তালিকায় রয়েছে তুফান, রিভেঞ্জ, ময়ুরাক্ষী ও ডার্ক ওয়ার্ল্ড সিনেমাগুলো। এই সিনেমাগুলোতে নায়িকা হিসেবে রয়েছেন মাসুমা রহমান নাবিলা, মিমি চক্রবর্তী (কলকাতা), শবনম বুবলী, ববি হক ও কৌশানি মুখার্জি (কলকাতা)। মুক্তি প্রতীক্ষিত চার সিনেমার পাঁচজনের মধ্যে দুই নায়িকা কলকাতার।

তুফান ও ডার্ক ওয়ার্ল্ড সিনেমা দিয়ে ঢাকাই প্রেক্ষাগৃহে অভিষেক ঘটতে যাচ্ছে মিমি চক্রবর্তী ও কৌশানি মুখার্জির। এর মধ্যে রায়হান রাফি পরিচালিত ‘তুফান’ সিনেমায় দুই নায়িকার একজন মিমি, যিনি এবারই প্রথম বাংলাদেশি সিনেমায় অভিনয় করেছেন। ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানের বিপরীতে এ দেশে তার অভিষেক হতে যাচ্ছে। ইতিমধ্যে সিনেমাটির পোস্টার, টিজার ও গান প্রকাশিত হয়েছে এবং সিনেমাটি নিয়ে দর্শকের আগ্রহ তুঙ্গে। এর আগে সিনেমাটি নিয়ে মিমি চক্রবর্তী জানিয়েছিলেন, সিনেমাটিতে কাজ করতে পেরে তিনি ভীষণ আনন্দিত। সেইসঙ্গে শাকিব খানের সঙ্গে কাজ করেও তিনি বেশ আপ্লুত।

অন্যদিকে ঢাকায় ‘প্রিয়া রে’ নামে একটি সিনেমায় অভিনয় করলেও সেটি আর আলোর মুখ দেখেনি। সেই সিনেমাটি আদৌ মুক্তি পাবে কি না, তা নিয়ে রয়েছে সংশয়। তবে সেই সিনেমা মুক্তি না পেলেও আসন্ন ঈদে ঢাকার প্রেক্ষাগৃহে ঠিকই অভিষেক ঘটছে কৌশানির। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘ডার্ক ওয়ার্ল্ড’ সিনেমা দিয়ে এবার দেশীয় প্রেক্ষাগৃহে থাকবেন কৌশানিও। সিনেমাটিতে তিনি জুটি বেঁধেছেন মুন্না খানের সঙ্গে।

জানা গেছে, সিনেমাটির প্রচারণায় অংশ নিতে আগামী সপ্তাহে ঢাকায় আসতে পারেন কৌশানি মুখার্জি।

সিনেমাটি ঈদে মুক্তির মিছিলে ছিল না। হঠাৎ করেই ঈদে আসার সিদ্ধান্ত নেন তারা। এ বিষয়ে সিনেমাটির পরিচালক বলেন, ‘হঠাৎ করে নয়, আমরা আগে থেকেই ঈদে ছবিটি মুক্তি দেওয়ার লক্ষ্যে কাজ করছিলাম। কিন্তু আগে ঘোষণা দিইনি। কারণ ছবির সব কাজ শেষ না করে ঘোষণা দেওয়া উচিত নয়। তাই সব প্রস্তুতি শেষ করেই ছবিটি মুক্তির ঘোষণা দিয়েছি।’

সিনেমাটি ক্রাইম থ্রিলার ও অ্যাকশন ঘরানার জানিয়ে নির্মাতা আরও বলেন, ‘আমি এর আগে অ্যাকশন ছবি নির্মাণ করিনি, তাই কিছুটা সংশয়েও ছিলাম, কারণ সেন্সর বোর্ড কীভাবে ছবিটি গ্রহণ করে। অবশেষে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে আমাদের ছবিটি আনকাট ছাড়পত্র পেয়েছে। এতে আমার আত্মবিশ্বাস আরও বেড়েছে। দর্শকদের বলতে চাই, এবার ঈদেই আমরা আসছি। ঈদের ছবিতে যে ধরনের রসদ থাকা উচিত সবই আছে “ডার্ক ওয়ার্ল্ডে”-এ।’

এদিকে দেশীয় নায়িকাদের মধ্যে মাসুমা রহমান নাবিলাকে অনেক বছর পর দেখা যাবে বড় পর্দায়। ‘আয়নাবাজি’ সিনেমার আট বছর পর বড় পর্দায় ফিরছেন এই নায়িকা। এ ছাড়া প্রতি ঈদেই দুই ছবি নিয়ে হাজির হওয়া শবনম বুবলী এবার ঈদে আসছেন একটি সিনেমা নিয়ে, নাম ‘রিভেঞ্জ’। এখানে তার বিপরীতে রয়েছেন জিয়াউল রোশান। ‘ময়ুরাক্ষী’ সিনেমা দিয়ে এবার ঈদে পর্দায় থাকছেন ববি হকও। তিনিও পর্দায় আসছেন প্রায় পাঁচ বছর পর। সর্বশেষ তাকে শাকিব খানের বিপরীতে ‘নোলক’ সিনেমায় দেখা গিয়েছিল। এখন দেখার পালা, এবার ঈদে কারা থাকেন এগিয়ে। ঢাকার নায়িকারা নাকি কলকাতার!

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত