বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান বিধ্বস্ত, নিহত ১০

  • মালাবিতে বিমান বিধ্বস্তে নিহত হয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট সহ ১০জন 
  • নিহতদের মধ্যে দেশটির সাবেক ফার্স্ট লেডিও রয়েছেন বলে জানা গেছে
আপডেট : ১১ জুন ২০২৪, ০৪:২০ পিএম

দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাবিতে ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমা ছাড়াও প্রাণ হারিয়েছেন বিমানটিতে থাকা আরও ৯ জন।

নিহতদের মধ্যে দেশটির সাবেক ফার্স্ট লেডিও রয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান। মঙ্গলবার (১১ জুন) দেশটির সরকার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস নাউ।

এর আগে সোমবার সকাল থেকে চিলিমাকে বহনকারী বিমানটি নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়।

দেশটির সেনাবাহিনীর এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছিলেন, তারা ধারণা করছেন বিমানটি চিকানগাওয়ার জঙ্গলে বিধ্বস্ত হয়েছে। কিন্তু এটি এখনো খুঁজে পাওয়া যায়নি। তবে পরবর্তীতে প্রেসিডেন্ট দপ্তরের পক্ষ থেকে জানানো হয়, এটি বিধ্বস্ত হয়েছে এবং বিমানটির সব আরোহী নিহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রেসিডেন্টের কার্যালয় ও মন্ত্রিসভা থেকে সাধারণ জনগণকে জানাতে চাই, সোমবার (১০ জুন) নিখোঁজ হওয়া মালাউই ডিফেন্স ফোর্সের বিমানটির উদ্ধার অভিযান শেষ হয়েছে। বিমানটিতে থাকা ভাইস প্রেসিডেন্ট সাওলোস ক্লাউস চিলিমাসহ ১০ জনকে আজ সকালে চিকানগাওয়ায় পাওয়া গেছে।’

প্রতিবেদন মতে, বিমান দুর্ঘটনার খবর দেশটির প্রেসিডেন্ট ড. লাজারাস ম্যাককার্থি চাকভেরাকে জানানো হয়েছে। তিনি দুর্ঘটনায় নিহত ভাইস প্রেসিডেন্টের পরিবারসহ অন্যান্যদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

এদিকে ভাইস প্রেসিডেন্ট ও তার সহযোগীদের মৃত্যুতে দেশজুড়ে শোক ঘোষণা করা হয়েছে। আজ (মঙ্গলবার) থেকে শেষকৃত্যের দিন পর্যন্ত পতাকা অর্ধনিমিত রাখার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ম্যাককার্থি।

এর আগে স্থানীয় সময় সোমবার সকালে মালাবির রাজধানী লিলংওয়ে থেকে সামরিক বিমানটি ভাইস প্রেসিডেন্ট চিলিমা ও অন্যান্যদের নিয়ে উড্ডয়ন করে। বিমানটির স্থানীয় সময় সকাল ১০টার দিকে দেশটির উত্তরাঞ্চলের এমজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

কিন্তু উড্ডয়নের কিছুক্ষণ পরেই রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় প্রতিরক্ষা বাহিনীর বিমানটি। সোমবার সকাল থেকেই বিমানটিরর খোঁজে তৎপরতা শুরু হয়।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত