সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বৈরি আবহাওয়ায় বিধ্বস্ত মালাবির ভাইস প্রেসিডেন্টের বিমান

আপডেট : ১১ জুন ২০২৪, ০৮:০১ পিএম

দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাবিতে ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় দেশটির ভাইস প্রেসিডেন্ট ও সাবেক ফার্স্ট লেডি শানিল জিম্বিরিসহ প্রাণ হারিয়েছেন বিমানটিতে থাকা মোট ১০ জন।

বিবিসর খবরে বলা হয়, সোমবার সকালে মালাবির রাজধানী লিলংওয়ে থেকে সামরিক বিমানটি ভাইস প্রেসিডেন্ট চিলিমা ও অন্যান্যদের নিয়ে উড্ডয়ন করে। বিমানটির স্থানীয় সময় সকাল ১০টার দিকে দেশটির উত্তরাঞ্চলের এমজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

কিন্তু বৈরি আবহাওয়ার কারণে দৃষ্টিসীমা কমে আসছিল। তাই বিমানটি অবতরণের চেষ্টা না করে ঘুরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এর কয়েক মিনিট পরই বিমানটির সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং কিছুক্ষণ পরেই সেটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্টের কার্যালয় ও মন্ত্রিসভা থেকে সাধারণ জনগণকে জানাতে চাই, সোমবার (১০ জুন) নিখোঁজ হওয়া মালাউই ডিফেন্স ফোর্সের বিমানটির উদ্ধার অভিযান শেষ হয়েছে। বিমানটিতে থাকা ভাইস প্রেসিডেন্ট সাওলোস ক্লাউস চিলিমাসহ ১০ জন মারা গেছেন। বিমান দুর্ঘটনার খবর দেশটির প্রেসিডেন্ট ড. লাজারাস ম্যাককার্থি চাকভেরাকে জানানো হয়েছে। তিনি দুর্ঘটনায় নিহত ভাইস প্রেসিডেন্টের পরিবারসহ অন্যান্যদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

এর আগে হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সেই রেশ কাটতে না কাটতেই এবার মালাবির ভাইস প্রেসিডেন্ট প্রাণ হারালেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত