সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আরেক গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ হারাতে পারে ইউক্রেন

  • চাসিভ ইয়ার শহরের প্রধান প্রধান বসতি লক্ষ্য করে হামলা বাড়িয়েছে রাশিয়া
  • রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা অত্যন্ত কঠিন হয়ে উঠেছে বলে জানিয়েছে কিয়েভ
আপডেট : ২২ জুন ২০২৪, ০৩:৪৭ পিএম

পূর্ব ইউক্রেনের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর চাসিভ ইয়ার চারপাশে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা অত্যন্ত কঠিন হয়ে উঠেছে বলে জানিয়েছে কিয়েভ। শহরটিকে রক্ষা করতে নিয়োজিত ইউক্রেনীয় সামরিক ইউনিট এই তথ্য নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার ইউক্রেনের ২৪তম যান্ত্রিক ব্রিগেডের কর্মকর্তারা জানিয়েছেন, তাদেরকে চাসিভ ইয়ার শহরে পাঠানো হয়েছে। কারণ শহরের প্রধান প্রধান বসতি লক্ষ্য করে রাশিয়া অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে। খবর বিবিসি।

তারা আরও জানায়, চাসিভ ইয়ার শহর ও এর আশেপাশের পরিস্থিতি অত্যন্ত কঠিন। রাশিয়া ক্রমাগত সামনের দিকে এগোচ্ছে ও ব্যাপক সম্মুখ আক্রমণ করছে।

চাসিভ ইয়ার শহরটি বাখমুতের পশ্চিমে অবস্থিত। গত ফেব্রুয়ারিতে রুশ বাহিনী পাশের আভদিভকা অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে এই শহর লক্ষ্য করে তীব্র হামলা চালিয়ে আসছে।

ক্রিমিয়াসহ রাশিয়ার কিছু অংশে রাতভর ইউক্রেনের প্রায় ১০০টির ও বেশি ড্রোন ভূপাতিত করার তথ্য মস্কো জানানোর পর চাসিভ ইয়ার শহর রক্ষায় ইউক্রেন সেনাবাহিনীর এই ব্রিগেডকে নতুন করে মোতায়েন করা হয়েছে। ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ায় একজন নিহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

চলতি বছরের শুরু থেকেই দনবাসে রাশিয়ার অগ্রগতি ক্রমাগত গতি পাচ্ছে এবং কিয়েভের বাহিনী সম্মুখ লাইন ধরে রাখতে লড়াই করছে।

বিবিসি বলছে, সাম্প্রতিক সময়ে মস্কোর বাহিনী চাসিভ ইয়ারে তাদের আক্রমণের উপর দৃষ্টি দিচ্ছে। পাহাড়ের চূড়ায় অবস্থিত শহরটির নিয়ন্ত্রণ হারালে দনবাসের ইউক্রেনীয় শহরগুলো রাশিয়ান আক্রমণের জন্য আরও বেশি ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে।

যুক্তরাষ্ট্রের দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়্যারের (আইএসডব্লিউ) তথ্য অনুয়ায়ী, রাশিয়া চাসিভ ইয়ার শহরটি দখল করতে পারলে সেটি অন্যান্য শহরে ‘অভিযান চালানোর জন্য গুরুত্বপূর্ণ’ হয়ে উঠতে পারে। এখান থেকে কোস্তন্তিনিভকা ও দ্রুজকিভকা শহরে রুশ বাহিনীর আক্রমণ চালানোকে সহজ করে দেবে।

গতকাল শুক্রবার সকাল থেকে চাসিভ ইয়ার ও ক্লিশ্চিভিকা শহরে তিন দফায় ঢোকার চেষ্টা করেছে রুশ বাহিনী। ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ এই তথ্য জানিয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত