বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

সেমিফাইনাল দেখছে আফগানরা, কী দাঁড়ালো বাংলাদেশের সমীকরণ

আপডেট : ২৩ জুন ২০২৪, ০১:৪৯ পিএম

আজ অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালিস্ট চার দলের একটি হওয়ার প্রবল সম্ভাবনা তৈরি করেছে আফগানিস্তান। সুপার এইট পর্বে গ্রুপ ১ এর চারটি দল থেকে সেরা দুটি দল যাবে সেমিফাইনালে। আফগানিস্তানের জয়ে সে সম্ভাবনা কাগজে কলমে টিকে রয়েছে বাংলাদেশেরও।

দুটি করে ম্যাচ শেষ হওয়ার পর গ্রুপ ১ এর পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানটি ভারতের দখলে। দুই জয়ে ৪ পয়েন্ট ও ২.৪২৫ নেট রান রটে তাদের। অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের সংগ্রহ সমান ২ পয়েন্ট করে। ০.২২৩ নেট রান রেটের সুবাদে দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়া। তিনে থাকা আফগানদের নেট রান রেট -০.৬৫০। পয়েন্টহীন বাংলাদেশ -২.৪৮৯ নেট রান রেট নিয়ে চারে।

সোমবার রাত সাড়ে ৮টায় অজিদের প্রতিপক্ষ ভারত। এ ম্যাচে অস্ট্রেলিয়া হেরে গেলে মঙ্গলবার সকাল সাড়ে ৬টার ম্যাচে  বাংলাদেশকে হারালেই ৪ পয়েন্ট নিয়ে সেমিতে যাবে আফগানিস্তান।

অস্ট্রেলিয়া যদি জিতেও যায় তবুও সুযোগ থাকবে আফগানদের। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার জয়ের ব্যবধানের চাইতে ৩৬+ রান ব্যবধানে জিততে হবে রশিদ খানদের। তবেই তারা নেট রান রেটে টপকে যেতে পারবেন অজিদের।

আর বাংলাদেশ! ব্যাটসম্যানদের দুর্গতি ভরা বিশ্বকাপটিতে নেট রান রেটে এতটাই পিছিয়ে বাংলাদেশ যে বাস্তবতার নিরিখে সেমিফাইনাল কার্যত স্বপ্ন ছাড়া আর কিছু নয়। এর পরও ভারত যদি অস্ট্রেলিয়াকে ৫৫ রানে হারিয়ে দেয় তাহলে সেমিতে উঠতে হলে বাংলাদেশকে অন্তত ৩১ রান বা তার বেশি ব্যবধানে আফগানিস্তানকে হারাতে হবে। তাহলে প্রথম দুই ম্যাচ হেরেও বিশ্বকাপের সেমিফাইনালে যাবে বাংলাদেশ।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত