বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

সংসদীয় কমিটির বৈঠকে বিদ্যুতের মিটার নিয়ে হাজির হলেন এমপি

আপডেট : ১১ জুলাই ২০২৪, ১০:৪৮ পিএম

বিদ্যুৎ সংযোগ না থাকলেও মিটারে জ্বলছে লাল বাতি। সংসদীয় কমিটির বৈঠকে এমনই একটি বৈদ্যুতিক মিটার নিয়ে হাজির হয়েছেন কমিটির সদস্য (সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য) তানভীর শাকিল জয়। যদিও বিদ্যুৎ মন্ত্রণালয় দাবি করেছে, কারিগরি ত্রুটির কারণে এটি হতে পারে তবে এতে অতিরিক্ত বিল আসার সুযোগ নেই।

আজ বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ ঘটনা ঘটে। পরে তানভীর শাকিল জয় একটি গণমাধ্যমকে জানান, তার নির্বাচনী এলাকার কিছু গ্রাহক সংযোগ ছাড়াই মিটার জ্বলার বিষয়ে তার কাছে অভিযোগ করেছেন। বিষয়টি নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ফলে তিনি নমুনা হিসেবে মিটারটি বৈঠকে উপস্থাপন করেন।

মন্ত্রণালয় ও পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) জানিয়েছে, কারিগরি ত্রুটির কারণে এটি হতে পারে। তবে এতে বাড়তি বিল আসবে না। সংসদীয় কমিটির সভাপতি মু. জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিষয়টি ভালোভাবে যাচাই করে আগামী বৈঠকে জানাতে বলা হয়েছে। একইসঙ্গে এ নিয়ে যাতে বিভ্রান্তি না ছড়ায়, সে বিষয়েও ব্যবস্থা নিতে বলেছে কমিটি।

সংশ্লিষ্টরা জানান, এদিন বৈঠকে বিদ্যুতের মিটারের ত্রুটি ও ভুতুড়ে বিল নিয়ে আলোচনা হয়। একাধিক সদস্য জানান, অনেক গ্রাহকের বিদ্যুৎ বিল স্বাভাবিকের চেয়ে বেশি আসছে। সংশোধন করতে গেলে তারা হয়রানির শিকার হচ্ছেন। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, দেশে এখন সাড়ে তিন কোটির বেশি বিদ্যুতের মিটার আছে। এর মধ্যে পাঁচ লাখের মতো মিটারে ত্রুটি আছে। শিগগির পরিস্থিতি স্বাভাবিক হবে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যুতের প্রিপেইড মিটারে গ্রাহকের আস্থা অর্জন ও নিম্নমানের মিটার কেনা হয়েছে কিনা তা খতিয়ে দেখার পাশাপাশি পল্লী বিদ্যুৎ সমিতি ও বোর্ডের মধ্যে বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে টেকসই সমাধানের ওপর গুরুত্বারোপ করে কমিটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত