মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সেঞ্চুরি হাঁকিয়ে তামিম-কোহলির পাশে মমিনুল

আপডেট : ২২ নভেম্বর ২০১৮, ০৩:২৫ পিএম

রয়েসয়ে ব্যাট চালাচ্ছিলেন মমিনুল হক। সাবলীল ব্যাটিংয়ে করেন অর্ধশতক। ব্যক্তিগত ৬৭ রানের সময় জীবন পাওয়ার পর হন আরো সতর্ক। ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরি হাঁকিয়ে ভাগ বসালেন বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি শতক হাঁকানো তামিম ইকবালের পাশে।

তিন অঙ্ক ছুঁয়ে চলতি বছর টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকার শীর্ষে থাকা বিরাট কোহলির পাশেও নাম লেখিয়েছেন মমিনুল। এই সময়ে ১০ টেস্টে ১৮ ইনিংস খেলে চারটি সেঞ্চুরি করেছেন ভারতের অধিনায়ক। কোহলির চেয়ে তিন টেস্ট ও পাঁচ ইনিংস কম খেলে তার সমান সংখ্যক সেঞ্চুরি করলেন মমিনুল।

এই সেঞ্চুরিতে বাংলাদেশ দলের ‘টেস্ট স্পেশালিস্ট’ মমিনুল আরো একবার প্রমাণ করলেন নিজের প্রিয় ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনি একটু বেশিই সফল। ষষ্ঠবারের মতো এই মাঠে সেঞ্চুরি হাঁকালেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তার আট শতকের বাকি দুটি মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

৩৫তম ওভারের শেষ বলে যেই দেবেন্দ্র বিশুকে খেলতে গিয়ে জীবন পেয়েছিলেন, ৪৯তম ওভারের শেষ বলে সেই লেগ স্পিনারকে ছক্কায় উড়িয়ে ৯৮ রানে পৌঁছান মমিনুল। রোস্টন চেইসের করা পরের ওভারের তৃতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে শতক ছাড়িয়ে যান নির্ভরযোগ্য এই ব্যাটসম্যান। শতকের দেখা পেতে মমিনুল খেলেছেন ১৩৫ বল। এতে চারের মার নয়টি, ছক্কা একটি।

চারটি সেঞ্চুরির মধ্যে বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৭৬ ও দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করেন মমিনুল। আর চলতি মাসে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে করেন ১৬১ রান।

শতক হাঁকানোর পরও ভালোই চলছিল মমিনুলে ব্যাট। কিন্তু ৬০তম ওভারে হঠাৎ যেন মনোযোগ হারালেন ২৭ বছর বয়সী এই ব্যাটার। তাকে কট বিহাইন্ড করে ম্যাচে নিজের প্রথম উইকেট নিলেন শ্যানন গ্যাব্রিয়েল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের প্রথম সেঞ্চুরি পাওয়া মুমিনুল ১৬৭ বলে ১০ চার ও এক ছক্কায় ফিরেন ১২০ রান করে। বাংলাদেশের রান তখন ৪ উইকেটে ২২২।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত