শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকে বসছেন পুতিন

আপডেট : ৩০ নভেম্বর ২০১৮, ১২:২০ পিএম

আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনের সাইডলাইনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তুরস্কে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনা তাদের আলোচনায় গুরুত্ব পাবে বলে জানিয়েছে মস্কো।

লন্ডনভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক নিউ আরব নিউজ রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস-এর বরাত দিয়ে এতথ্য জানায়।

পুতিনের বিশেষ সহযোগী ইউরি উশাকভ বলেন, বুয়েন্সআয়ার্সে এ সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনে দুই নেতা (পুতিন এবং বিন সালমান) এক বৈঠকে মিলিত হবেন।

বৈঠকে তারা সিরিয়া যুদ্ধ এবং তেল বাণিজ্য নিয়ে আলোচনা করবেন। তবে আলোচনায় খাসোগি হত্যাকাণ্ডের বিষয়টিও গুরুত্ব পাবে বলে তিনি জানান।

উশাকব বলেন, এটি দুই দেশের (রাশিয়া ও সৌদি আরব) মধ্যে নিয়মিত আলোচনারই অংশ। ২০১৭ সালের ৫ অক্টোবর সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ প্রথমবারের মতো রাশিয়া সফরে যান। ফিরতি সফরে সৌদি আরব যাওয়ার পরিকল্পনা আছে পুতিনের।

পুতিনের রিয়াদ সফরের মাধ্যমে রাশিয়া ও সৌদি আরবের সম্পর্ক আরো ঘনিষ্ট হবে এ ব্যাপারে আশাবাদী মস্কো।

দুই দেশই এখন পর্যন্ত তেল উৎপাদন ও তেল বাণিজ্যে স্থিতিশীলতা বজায় রাখার ব্যাপারে একমত পোষণ করে। রিয়াদও রাশিয়া থেকে বিমান বিধ্বংসী মিসাইল এস-৪০০ কিনতে আগ্রহ দেখিয়েছে।

এদিকে সম্মেলনের দুদিন আগেই বুধবার আর্জেন্টিনা পৌঁছেছেন মোহাম্মদ বিন সালমান। এই সময় আরো কয়েকটি আরব দেশে যাওয়ার কথা থাকলেও সফর সংক্ষিপ্ত করে তিনি দক্ষিণ আমেরিকার দেশটিতে পৌঁছান।

অন্যদিকে আর্জেন্টিনার একটি আদালতে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিও)। ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের হামলা ও তুরস্কে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার জন্য বিন সালমানকে দায়ী করেছে তারা।

অভিযোগ তদন্ত করার বিষয়ে ‘শক্ত ইঙ্গিত’ দিয়েছে আর্জেন্টিনা কর্তৃপক্ষ, কয়েকদিন আগে এমনটাই জানায় তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত