রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মুসলিমবিরোধী মন্তব্যের জন্য দুঃখিত গোল্ডেন গ্লোব বিজয়ী লেখক

আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ০১:৫৭ পিএম

হলিউডে পুরস্কারের মৌসুম শুরু হতেই ‘গ্রিন বুক’ সিনেমার হাঁকডাক শোনা যাচ্ছে জোরেশোরে। গোল্ডেন গ্লোবের সাম্প্রতিক আসরে সিনেমাটির অর্জন কম নয়। সহ-অভিনেতা মাহেরশালা আলী ও চিত্রনাট্যকার নিক ভ্যালেলঙ্গা পেয়েছেন পুরস্কার। এ সময়ে মুসলিমবিরোধী পুরোনো এক টুইটের জন্য ক্ষমা চাইলেন নিক।

যুক্তরাষ্ট্রের ২০০১ সালের ৯/১১ ট্র্যাজেডির প্রেক্ষাপটে টুইট করেছিলেন নিক। তিনি মূলত বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি বক্তব্যে সহমত জানিয়েছিলেন।

ট্রাম্প বলেন, টুইন টাওয়ার ধসে পড়া দেখে আমেরিকার মুসলমানরা খুশি হয়েছেন। এ বক্তব্যে সমর্থন করেন নিক। তার কয়েক বছর পর এসে মুসলিম ভাবাবেগে আঘাত করার জন্য দুঃখ প্রকাশ করলেন। এ নিয়ে বৃহস্পতিবার রাতে একটি বিবৃতি দেন।

নিক জানান, সব সময় তিনি বিভেদের ঊর্ধ্বে গিয়ে সব সময় গল্প বলতে চেয়েছেন। এ কারণে ‘গ্রিন বুক’ সংশ্লিষ্ট সবার কাছে দুঃখ প্রকাশ করছেন। বিশেষ করে সিনেমাটির সঙ্গে যুক্ত মাহেরশালা আলী ও অন্য যে সব মুসলমান সদস্য ছিলেন, তাদের কাছে। মৃত বাবার কাছেও ক্ষমা চান।

২০১৫ সালের এক র‌্যালিতে ট্রাম্প বলেছিলেন, তিনি নিউ জার্সিতে অবস্থানকালে দেখেছেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের প্রেক্ষিতে হাজার হাজার মুসলিম উল্লাস করেছেন। অবশ্য ওই সময়েই ট্রাম্পের  বিবৃতি নিয়ে অনেকে প্রশ্ন তোলেন।

ঠিক তখনই নিক বলেছিলেন, ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য শতভাগ সঠিক। তিনি নিজেও মুসলিমদের উল্লাস করতে দেখেছেন। এ বক্তব্যেরও প্রতিবাদ হয়েছিল সিনেমা সংশ্লিষ্টদের ভেতর থেকে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত