রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

উপজেলা নির্বাচন মার্চে, সদর উপজেলায় ইভিএম

আপডেট : ১৪ জানুয়ারি ২০১৯, ০৭:৫০ পিএম

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ মার্চে অনুষ্ঠিত হবে। সদর উপজেলাগুলোতে ভোট নেওয়া হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

রাজধানীর নির্বাচন কমিশন (ইসি) ভবনে কমিশনের এক বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে বিভাগ অনুযায়ী ভোটগ্রহণ করা হবে।

ইসি সচিব বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা এবং পবিত্র রমজানের বিষয় মাথায় রেখে প্রশাসনিক বিভাগ অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানে আমরা সকল তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। আশা করছি, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বিস্তারিত তফসিল ঘোষণা করতে পারব।

হেলালুদ্দীন বলেন, উপজেলাগুলোর মধ্যে সদর উপজেলাগুলোয় ইভিএম ব্যবহারের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। সদর উপজেলার পুরোটাই ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

সংরক্ষিত নারী আসনের নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা হবে। বিস্তারিত তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানা যাবে।

ইসি সচিব আরও বলেন, জনপ্রশাসন মন্ত্রী এবং সংসদ সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন। তার আসনটি এখন শূন্য আছে। যেহেতু তিনি শপথ গ্রহণ করেননি এবং গেজেট নোটিফিকেশন হয়ে গেছে, স্বাভাবিকভাবেই এখানে আইনি জটিলতা আছে। সংসদ সচিবালয়ে থেকে বিষয়টি অবহিত হওয়ার পর তফসিল ঘোষণা করা হবে।

এছাড়া তিনি বলেন, বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট গত ৩ জানুয়ারি কমিশন বরাবর স্মারকলিপি দিয়েছে। গত ছয় জানুয়ারি আরেকটি স্মারকলিপি দিয়েছে আওয়ামী লীগ। কমিশন এগুলো নিয়ে পুঙ্খানুপুঙ্খ আলোচনা করেছেন।

ইসি সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল ও নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এখন আর সুযোগ নেই। যদি কেউ সংক্ষুব্ধ হয়, তাহলে তারা নির্বাচনী ট্রাইব্যুনালে গিয়ে মামলা করতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত