রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে’

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৩ পিএম

রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরে যাওয়ার পরিবেশ তৈরিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা রাখতে হবে উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ান হাইকমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইব বলেছেন, নিরাপদ ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসন সফল করতে মালয়েশিয়া সরকার সর্বাত্মক চেষ্টা করছে।

শুক্রবার দুপুরে কক্সবাজারের উখিয়া জামতলী ১৫নং ক্যাম্পে মার্সি মালয়েশিয়ার সহায়তায় ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের ফিল্ড হাসপাতাল উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করে বলেন, বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকার প্রশংসার দাবিদার। কিন্তু শেষ পর্যন্ত রোহিঙ্গাদের তাদের নিজ ভূমিতে ফিরে যেতে হবে।

তিনি আরও বলেন, ২০১৭ সালের ২৫ আগস্টের পরে রোহিঙ্গারা যখন বাংলাদেশে পালিয়ে এসে ছড়িয়ে ছিটিয়ে আশ্রয় নিয়েছিল তখন রোহিঙ্গাদের অবস্থা ছিল অত্যন্ত নাজুক। তাদের শারীরিক অবস্থার চরম অবনতি থেকে উত্তরণের জন্য এগিয়ে আসে মালয়েশিয়া সরকারের চিকিৎসক প্রতিনিধি দল। মালয়েশিয়া সরকার রোহিঙ্গাদের জন্য সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান, ট্রাস্টের পরিচালক মোহাম্মদ গোলাম মোস্তফা, প্রকল্প ও গবেষণা বিভাগীয় প্রধান ডা. ওমর শরীফ ইবনে হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত