রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

যুক্তরাষ্ট্রে ‘পে অ্যান্ড স্টে’ কেলেঙ্কারি, ১২৯ ভারতীয় গ্রেপ্তার

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১০ এএম

অস্তিত্বহীন বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়ে ১২৯ জন ভারতীয় শিক্ষার্থী গ্রেপ্তার হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে বসবাস করতে তারা এ কৌশলের আশ্রয় নেয় বলে জানা গেছে। মার্কিন প্রশাসন একে ‘পে অ্যান্ড স্টে’ কেলেঙ্কারি হিসেবে দেখছে।

এনডিটিভি জানায়, ভুয়া বিশ্ববিদ্যালয়ে পড়ার নামে যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়া শিক্ষার্থীদের ব্যাপারে দীর্ঘদিন ধরে নজরে রেখেছিল মার্কিন প্রশাসন।

বিষয়টি নিয়ে নিশ্চিত হতে তারাও এক কৌশলের আশ্রয় নেয়। খোলা হয় ডেট্রয়েট ফার্মিংটন হিলস নামে একটি বিশ্ববিদ্যালয়।

সেই বিশ্ববিদ্যালয়কে সামনে রেখেই মাঠে নামে মার্কিন অনুসন্ধানী দল। সেখানে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদেরও ভিসা দেয় প্রশাসন। তাতেই বের হয়ে আসে, কীভাবে অর্থের বিনিময়ে অস্তিত্বহীন প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে পড়তে আসে বিদেশি শিক্ষার্থীরা। মূলত উন্নত জীবনের সন্ধানে যুক্তরাষ্ট্রে আসতে এ পন্থার আশ্রয় নেয় তারা।

এদিকে শতাধিক শিক্ষার্থী গ্রেপ্তার হওয়ায় তৎপর হয়ে উঠেছে ভারতীয় হাইকমিশন। গ্রেপ্তারকৃতদের পরিবারের মাধ্যমে হাইকমিশন এ বিষয়ে জানতে পারে।

এ ঘটনা নিয়ে বিস্তারিত জানতে হাইকমিশনে আলাদাভাবে নিয়োগ দেওয়া হয়েছে একজন কর্মকর্তা।

জানা গেছে, গ্রেপ্তার হওয়া শিক্ষার্থীরা জানতেন যে, বিশ্ববিদ্যালয়টি ছিল একটি ভুয়া প্রতিষ্ঠান। এটি জেনেও তারা এতে ভর্তি হয়েছিলেন এবং অর্থ জমা দিয়েছিলেন।

এসব শিক্ষার্থীদের গ্রেপ্তার করলেও তারা নিজ নিজ আবাসস্থলেই অবস্থান করছেন। তবে তাদের প্রত্যেকের সঙ্গে একটি ট্র্যাকিং ডিভাইস যুক্ত করে দেওয়া হয়েছে।

এদিকে ‘পে অ্যান্ড স্টে’ কেলেঙ্কারির সঙ্গে যুক্ত একই কায়দায় আর কোন কোন দেশের শিক্ষার্থীরা সে দেশে পাড়ি দিচ্ছে তা খতিয়ে দেখছে মার্কিন প্রশাসন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত