রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

খাদ্যের ভেজাল শনাক্তে হবে বিশেষ পরীক্ষাগার: প্রধানমন্ত্রী

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:১৩ পিএম

খাদ্যের ভেজাল ও ক্ষতিকারক উপাদান নিরীক্ষা করার জন্য সরকার একটি বিশেষ পরীক্ষাগার স্থাপন করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় খাদ্য নিরাপত্তা দিবস-২০১৯ উপলক্ষে রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশে (কেআইবি) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “খাদ্য ভেজাল শনাক্তের জন্য একটি বিশেষ পরীক্ষাগারের জরুরি প্রয়োজন। আমরা সেটি স্থাপন করব।”

তিনি জানান, খাদ্য নিরীক্ষা করার জন্য একটি কেন্দ্রীয় পরীক্ষাগার থাকবে এবং দেশের সকল বিভাগে পরীক্ষাগার শাখা স্থাপন করা হবে, যাতে খাদ্যের মধ্যে ভেজাল ও ক্ষতিকারক উপাদান আছে কিনা সেটি দেশের যেকোনো জায়গায় পরীক্ষা করা যায়।

খাদ্যের ভেজালের বিষয়ে দেশের জনগণের সচেতনতার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, খাদ্যে ভেজাল বন্ধ করার জন্য সরকার যা কিছু প্রয়োজন তা করবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক।

এ বছর দিবসটির থিম হচ্ছে ‘সুস্থ-সবল জাতি চাই, পুষ্টিসম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই’। দিবসটি উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং আনুষ্ঠানিকভাবে জাতীয় খাদ্য নিরাপত্তা দিবস-২০১৯ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত