রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

উপজেলা নির্বাচনে সিদ্ধান্ত পরিবর্তন আওয়ামী লীগের

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:২৯ পিএম

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সোমবার দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আওয়ামী লীগের পক্ষ থেকে উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহের আহ্বান জানান হয়।

এর আগে বুধবার দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে এ দুই পদে দলীয় মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয় কয়েকজন নেতা দেশ রূপান্তরকে জানান, ‘কৌশলগত কারণে’ আইনে স্বতন্ত্র হিসেবে যে ফাঁক রয়েছে সেটিই গ্রহণ করবে আওয়ামী লীগ।

আইনের ১৬ (ক) ধারা ৮ এর বিধানে বলা হয়েছে, ‘কোনো উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোনো ব্যক্তিকে কোনো রাজনৈতিক দল কর্তৃক মনোনীত বা স্বতন্ত্র হইতে হইবে’। মহিলা ভাইস চেয়ারম্যান নিয়ে এই ধারায় কোনো কথা বলা হয়নি।

দলের দপ্তর থেকে পাঠানো ওই বিবৃতিতে ওবায়দুল কাদের জানান, আওয়ামী লীগ সভাপতি ও দলটির স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

তবে উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী মনোনয়ন দেবে না বলে বিবৃতিতে জানান হয়।

এর পক্ষে যুক্তি দিয়ে আওয়ামী লীগের নেতারা দেশ রূপান্তরকে জানান, সারা দেশে চেয়ারম্যানের চেয়ে ভাইস চেয়ারম্যান নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী বেশি। হিসাব করে তারা বলেন, অন্তত ৭০ হাজার মনোনয়নপ্রত্যাশী রয়েছেন ভাইস চেয়ারম্যান পদে। এ পদে উন্মুক্ত রাখা হলে অনেক ‘ঝক্কি-ঝামেলা’ কমে আসবে।

তবে সোমবার পাঠান বিবৃতিতে উপজেলা চেয়ারম্যানের পাশাপাশি ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আগ্রহীদের ৫ থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করতে বলা হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত