শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

অনুমতি না নিয়ে জন্ম দেওয়ায় বাবা-মায়ের বিরুদ্ধে ছেলের অভিযোগ

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৭ পিএম

স্বাভাবিকভাবে সন্তানের জন্মদানে বাবা-মায়ের সিদ্ধান্তই বড় নিয়ামক হিসেবে দেখা হয়। এতে সন্তানের অনুমতি নেওয়ার প্রশ্নই আসে না। জন্মের আগে যার অস্বিত্বই নেই, এমন কেউ যদি জানতে চায়, জন্মের জন্য তার কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছিল কিনা। বিষয়টি অদ্ভূতই ঠেকাবে। কিন্তু বাবা-মায়ের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন ভারতের এক যুবক।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ জানায়, মুম্বাইয়ের বাসিন্দা ২৭ বছর বয়সী রাফায়েল স্যামুয়েলের মতে, সন্তানদের জীবনে দুর্ভোগের জন্য মা-বাবাই দায়ী। কারণ তার অনুমতি নিয়ে তারা তাকে জন্ম দেন না।

রাফায়েল পেশায় একজন শিশু বিষয়ক আইনজীবী। তার মতে, বাবা-মা কখনোই একজন সন্তানের জন্ম দিতে পারেন না, যদি ওই সন্তান এর জন্য তাদেরকে অনুমতি না দেয়।

তিনি জানান, বাবা-মায়ের বিরুদ্ধে এ বিষয়ে তিনি আইনি পদক্ষেপ নিবেন।

ধারণা হতেই পারে বাবা-মায়ের সঙ্গে সম্পর্ক ভালো না থাকায় হয়ত এমনটি পদক্ষেপ নিতে যাচ্ছেন রাফায়েল। কিন্তু তিনি জানান, তাদের সঙ্গে তার ভালো সম্পর্ক আছে। তবুও অনুমতি না নিয়ে তাকে পৃথিবীতে আনায় তাদের বিরুদ্ধে অভিযোগ তুলেন।

রাফায়েল বলেন, ‘সন্তান না নেওয়ার উপায় সম্পর্কে সবার সচেতন থাকা উচিত। আমি ভারতের প্রত্যেকটি শিশুকে বলতে চাই, তারা তাদের কোনো কিছুই যেন তাদের বাবা মায়ের ওপর ছেড়ে না দেয়। সন্তানরা তাদের বাবা-মাকে জিজ্ঞাসা করুক, কেন তাকে জন্ম দিয়েছেন তারা।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত