মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতের আরো সমর্থন চাইবে বাংলাদেশ

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৫ পিএম

বাংলাদেশ-ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশন (জেসিসি)  বৈঠকে যোগ দিতে চার দিনের সফরে ভারতের দিল্লি গেলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার বিকেল ৫টায় তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

দিল্লি সফরের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি তাদের সঙ্গে অন্যান্য বিষয়ের মধ্যে রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানের ব্যাপারে আলোচনা করতে চাই। কারণ, এই সমস্যা আঞ্চলিক স্থিতিশীলতার ওপর প্রভাব ফেলতে পারে।

তিনি রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের জোরদার সমর্থন আশা করেন। সফরকালে দু’দেশের মধ্যে নানা বিষয়ে আলোচনা হবেও বলে তিনি জানান।

দিল্লি সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবার ফেব্রুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী। এ ছাড়া শুক্রবার ফেব্রুয়ারি দিল্লিতে তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করবেন।

একই দিন দু’দেশের মধ্যে জেসিসি  বৈঠকেও যোগ দেবেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জেসিসি বৈঠকে দু’দেশের মধ্যে যোগাযোগ, পানি, কানেকটিভিটি, নিরাপত্তা, বিদ্যুৎ, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্যসহ সব বিষয় আলোচনা হবে।

জেসিসির চতুর্থ বৈঠক দিল্লিতে ২০১৭ সালের অক্টোবর মাসে অনুষ্ঠিত হয়েছিল। পররাষ্ট্রমন্ত্রী পদে নিযুক্ত হওয়ার পর ড. এ কে আব্দুল মোমেনের এটাই প্রথম বিদেশ সফর। দিল্লি থেকে পররাষ্ট্রমন্ত্রী শনিবার ফেব্রুয়ারি ঢাকায় ফিরবেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত