শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সংসদে পররাষ্ট্রমন্ত্রী

৫ বছরে বিদেশি বিনিয়োগ ১৫,৯৪৪ কোটি টাকা

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৩৭ এএম

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, গত পাঁচ অর্থবছরে (২০১৩-১৮) বাংলাদেশে বিদেশি বিনিয়োগ এসেছে ১ লাখ ১৫ হাজার ৯৪৪ কোটি ৫১ লাখ ৭৮ হাজার টাকা। বিশ্বের ৪৫টি দেশ এই বিনিয়োগ করেছে। সরকারি দলের সদস্য ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে গতকাল বুধবার জাতীয় সংসদকে এসব তথ্য জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্বে পররাষ্ট্রমন্ত্রীর অনুপস্থিতিতে তার পক্ষে সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, বিনিয়োগকারী দেশগুলো হলো চীন ৮ হাজার ১০৭ দশমিক ৩৩ মিলিয়ন ডলার, সংযুক্ত আরব আমিরাত ৭ হাজার ৮৩৬ দশমিক ২৯ মিলিয়ন ডলার, সিঙ্গাপুর ২ হাজার ২৬১ দশমিক ৭৬ মিলিয়ন ডলার, সৌদি আরব ২ হাজার ৪৬১ দশমিক ৯৮ মিলিয়ন ডলার, নেদারল্যান্ডস ১ হাজার ৭৭৪ দশমিক ৬৪ মিলিয়ন ডলার, যুক্তরাজ্য ১ হাজার ৯৬২ দশমিক ৫৩ মিলিয়ন ডলার, ভারত ৯৭৬ দশমিক ৯৫ মিলিয়ন মার্কিন ডলার ও যুক্তরাষ্ট্র ১ হাজার ২১৯ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, সরকার আন্তর্জাতিক সংস্থার পাশাপাশি বহুজাতিক কোম্পানিগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রেখে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করছে।

নতুন নতুন দেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগসংক্রান্ত চুক্তি সই হচ্ছে। ২০২৩ সালের মধ্যে বার্ষিক প্রবৃদ্ধির হার শতকরা ১০ ভাগে উন্নীত করার লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্র্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্র্তৃপক্ষ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্র্তৃপক্ষ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্র্তৃপক্ষ ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্র্তৃপক্ষ কাজ করে যাচ্ছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত