সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কর্মশালায় এলজিআরডি মন্ত্রী

গ্রামে নগর সুবিধা সম্প্রসারণে কাজ করছে সরকার

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৪০ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণে কাজ করছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার তৃণমূল পর্যায় পর্যন্ত ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির যে বিস্তার করেছে, তার সুবিধা নিয়ে আরও সুযোগ সৃষ্টি করতে হবে। গতকাল রাজধানীর সিরডাপে পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ও বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্টের (বিআইআইডি) উদ্যোগে আয়োজিত ‘আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে তরুণ উদ্যোক্তা সৃজন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব কামালউদ্দিন তালুকদারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বার্ডের মহাপরিচালক ড. মিজানুর রহমান, বিআইআইডির প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদউদ্দিন আকবর।

বিদ্যুৎ ও জ্বালানির ক্ষেত্রে সাফল্যের কথা উল্লেখ করে এলজিআরডি মন্ত্রী বলেন, ‘প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করতে সময় লাগে, টাকা লাগে। যথাযথ পরিকল্পনা নিয়ে তরুণ-তরুণীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া গেলে তারা যেমন নিজেদের কর্মসংস্থান নিজেরাই করতে পারবে তেমনি গ্রামীণ অর্থনীতিতেও গতি সঞ্চার হবে।’

শিক্ষিত জনগোষ্ঠীর জন্য মেধা ও প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে বলে মন্তব্য করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, তরুণদের চাকরিমুখী না করে কর্মসংস্থানের জন্য উদ্যোক্তা তৈরি করতে হবে। তিনি সব উপজেলায় একটি করে ডিজিটাল সেন্টার চালু করতে এলজিআরডি মন্ত্রণালয়ের সহযোগিতা চান। কর্মশালায় সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধি ছাড়াও অনেক তরুণ-তরুণী অংশ নেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত