শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ঘরে রেস্তোরাঁর বারবিকিউ

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:৫৯ এএম

বসন্ত উৎসবের দিনগুলোতে দোকান থেকে না কিনে ঘরেই বানাতে পারেন মাছ, মাংস কিংবা সবজির বারবিকিউ। উপায় শেখালেন নাদিয়া নাতাশা

অরেঞ্জ গ্রিল ফিশ

উপকরণ

তেলাপিয়া মাছ ১টি, পেঁয়াজ বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কমলার রস আধা কাপ, গোল মরিচ আধা চা চামচ, ফিশ সস ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, টমেটো সস ১ চা চামচ, চিনি ১ চিমটি, লবণ ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, শুকনা মরিচ কুচি ১ চা চামচ ও তেল ২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন ১. মাছ পরিষ্কার করে ধুয়ে ভালো করে পানি মুছে নিন। ২. এবার মাছ আড়াআড়িভাবে কেচে নিন। ৩. সব মসলা মিশিয়ে পেস্ট তৈরি করে রাখুন। ৪. মাছে তৈরি করে রাখা পেস্ট ভালো করে মেখে দুই ঘণ্টা মেরিনেট করে রেখে দিন। ৫. এবার ইলেকট্রিক ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

image

৩৩   সয়া ভেজ কাবাব

উপকরণ

গাজর কিউব করে কাটা ১টি, ক্যাপসিকাম কিউব করে কাটা ১ কাপ, ফুলকপি কিউব করে কাটা ১ কাপ (আপনি চাইলে ফুলকপি হালকা ভাপিয়ে নিতে পারেন), ক্যাপসিকাম কিউব করে কাটা ১ কাপ, টমেটো কিউব করে কাটা ১টি, বাঁধাকপি আধা কাপ কিউব করে কাটা, শুকনো মরিচ গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, কাবার মসলা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, সরিষার তেল ১ চা চামচ এবং সাসলিকের কাঠি ৫টি।

যেভাবে তৈরি করবেন

১. সাসলিকের কাঠি কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন।

২. তেল ছাড়া ওপরের সব উপকরণ সবজির সঙ্গে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রেখে দিন।

৩. মেরিনেট করা সবজি সাসলিক কাঠিতে নিজের পছন্দমতো গেঁথে নিন।

৪. ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে মাঝারি আঁচে উল্টে-পাল্টে ৮ মিনিট ভাজুন। একটু পোড়া পোড়া হলে নামিয়ে নিন।

৫. যারা গ্রিল করবেন তারা ওপরে তেল ব্রাশ দিয়ে ছড়িয়ে মিডিয়াম পাওয়ারে দিয়ে একটু পোড়া পোড়া হলে নামিয়ে নেবেন।

 ৬. গরম গরম সবজি সাসলিক পরিবেশন করুন রুটি, লুচি, পরোটা কিংবা পোলাও দিয়েও খেতে পারেন।

image

ওভেন বেকড চিকেন তন্দুরি

উপকরণ

টকদই ১ কাপ, মাঝারি আকারের মুরগি ৪ টুকরো, পেঁয়াজ বাটা দেড় টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, হলুদ গুঁড়ো আধা টেবিল চামচ, জিরা গুঁড়ো আধা টেবিল চামচ, আদা বাটা আধা টেবিল চামচ, মরিচ বাটা সিকি চা চামচ, লবণ ১ টেবিল চামচ, গোলমরিচ আধা চা চামচ, দারুচিনি গুঁড়ো ১ চিমটি, লবঙ্গ গুঁড়ো সিকি চা চামচ, খাবার লাল রং এক চিমটি এবং তেল ২ টেবিল চামচ

যেভাবে তৈরি করবেন

১. পাত্রে সব মসলা একসঙ্গে টকদইয়ের সঙ্গে মিশিয়ে রাখুন।

২. এই মিশ্রণে মুরগির টুকরোগুলো মেরিনেট করে রাখুন ২ ঘণ্টা।

৩. ইলেকট্রিক ওভেন ২০০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে রাখুন।

৪. ওভেনের র‌্যাকে আধা চা চামচ তেল র ব্রাশ করে নিন।

৫. অ্যালুমিনিয়াম ফয়েল রেখে তার ওপর মুরগির টুকরোগুলো রাখুন।

৬. লালচে বাদামি রং হওয়া পর্যন্ত ওভেনে রোস্ট করতে থাকুন।

৭. ব্রাশের সাহায্যে বেঁচে যাওয়া মসলা মাংসের গায়ে লাগিয়ে নিন। ২৫ মিনিটের মধ্যে তন্দুরি চিকেন তৈরি হয়ে যাবে।

৮. স্মোকিং ফ্লেবারের জন্য স্টিলের বাটিতে কয়লা গরম করে তাতে ঘি ফেলে মাংসের পাত্র বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

৯. ৩ মিনিট পর বের করে পরিবেশন করুন।

image

ভেজিটেবল সাসলিক

উপকরণ গাজর কিউব করে কাটা ১টি, ক্যাপসিকাম কিউব করে কাটা ১ কাপ, ফুলকপি কিউব করে কাটা ১ কাপ (আপনি চাইলে ফুলকপি হালকা ভাপিয়ে নিতে পারেন), ক্যাপসিকাম কিউব করে কাটা ১ কাপ, টমেটো কিউব করে কাটা ১টি, বাঁধাকপি আধা কাপ কিউব করে কাটা, শুকনো মরিচ গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, কাবার মসলা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, সরিষার তেল ১ চা চামচ এবং সাসলিকের কাঠি ৫টি।

যেভাবে তৈরি করবেন ১. সাসলিকের কাঠি কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। ২. তেল ছাড়া ওপরের সব উপকরণ সবজির সঙ্গে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রেখে দিন। ৩. মেরিনেট করা সবজি সাসলিক কাঠিতে নিজের পছন্দমতো গেঁথে নিন। ৪. ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে মাঝারি আঁচে উল্টে-পাল্টে ৮ মিনিট ভাজুন। একটু পোড়া পোড়া হলে নামিয়ে নিন।

৫. যারা গ্রিল করবেন তারা ওপরে তেল ব্রাশ দিয়ে ছড়িয়ে মিডিয়াম পাওয়ারে দিয়ে একটু পোড়া পোড়া হলে নামিয়ে নেবেন। ৬. গরম গরম সবজি সাসলিক পরিবেশন করুন রুটি, লুচি, পরোটা কিংবা পোলাও দিয়েও খেতে পারেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত