বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর অভিযোগে মামলা

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:৪৬ পিএম

বরিশালে চিকিৎসকের দেওয়া ব্যবস্থাপত্রের ওষুধ ব্যবহারে এক শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় শিশুর বাবা চিকিৎসকের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছেন।

বুধবার রাতে নগরের হাসপাতাল রোডের বেষ্ট ফার্মেসি নামে একটি ওষুধের দোকান থেকে ইনহেলার স্প্রে ব্যবহারের পর শিশু মৃত্যুর ঘটনা ঘটে- এমন অভিযোগ করে শিশুর পরিবার।

মৃত শিশুর নাম রিয়ান হাওলাদার। শিশুর বয়স ৬ মাস। রিয়ান নগরের সিঅ্যান্ডবি রোড ইসলামপাড়া সড়কের আল-আমিনের সন্তান।

মৃত শিশুর বাবা আল আমিন জানান, ছয় মাস বয়সের রিয়ান দুই তিন দিন ধরে ঠান্ডা কাশি ও জ্বরে ভুগছিল। বুধবার সকালে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসার জন্য নেওয়া হয়। বহির্বিভাগে শিশু বিশেষজ্ঞ ডা. মাহমুদ হাসান খান রিয়ানকে ‘সালটোলিন ইনহেলার’ ব্যবহারের পরামর্শ দেন। তিনি ওই ইনহেলার নগরের হাসপাতাল রোডের বেষ্ট ফার্মেসি থেকে কেনার পরামর্শ দেন।

রাত আটটার দিকে শিশুটির বাবা-মা তাকে নিয়ে ওই  ফার্মেসিতে গিয়ে ইনহেলারটি কিনেন। ওই সময় ওষুধের দোকানের বিক্রেতা ইনহেলারটি ব্যবহার করান। ইনহেলার দেওয়ার সঙ্গে সঙ্গে রিয়ান মারা যায়। বিষয়টি নিয়ে রাতেই শিশুর পরিবার বরিশাল কোতোয়ালি থানায় জানায়।

ওষুধের দোকানের বিক্রয়কর্মীর দাবি, চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ীই শিশুটিকে ইনহেলার দেওয়া হয়েছে। তাদের কোন ত্রুটি ছিল না।

চিকিৎসক ডা. মাহমুদ হাসান খান জানান, ভুল চিকিৎসার অভিযোগ সঠিক নয়। তিনি দাবি করেন, শিশুটিকে ইনহেলার স্প্রে দেওয়ার জন্য বুধবার সকালে ব্যবস্থাপত্র দেওয়া হয়। কিন্তু ১২ ঘণ্টা পর রাতে ওষুধ ব্যবহার করা হয়। ওই সময়ে শিশুটি হয়তো আরও অসুস্থ ছিল। সে কারণেই মৃত্যু হয়ে থাকতে পারে।

বরিশাল কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরুল ইসলাম দেশ রূপান্তরকে বলেন, একটি ফার্মেসির ওষুধ ব্যবহারে শিশু মারা গেছে এমন অভিযোগে শিশুর বাবা আল আমিন চিকিৎসক মাহমুদ হাসান খানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত