বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

গাজীপুরে মহাপরিদর্শক কারাগারকে সংশোধনাগার গড়ার প্রক্রিয়া চলছে

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৬ এএম

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা বলেছেন, কারাগারগুলোকে কল্যাণমুখী ও সেবামূলক প্রতিষ্ঠান তথা সংশোধনাগার হিসেবে গড়ে তোলার প্রক্রিয়া চলছে। প্রশিক্ষণে কারারক্ষীদের তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান দেওয়ার পাশাপাশি চারিত্রিক ও নৈতিক উন্নতির বিষয়ে প্রেষণা দেওয়া হয়েছে। এ ছাড়া আধুনিক অস্ত্র, নিরাপত্তা যন্ত্র পরিচালনা, অস্ত্রবিহীন প্রতিরক্ষা কৌশল, তথ্যপ্রযুক্তি, দুর্যোগ মোকাবিলা, আত্মরক্ষার কৌশল, অপরাধতত্ত্ব সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারা কমপ্লেক্স প্রাঙ্গণে নারীসহ নবীন কারারক্ষীদের ৫৪তম শপথ ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কারা মহাপরিদর্শক এ কথা বলেন। এ সময় অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. ইকবাল হাসান, কারা উপমহাপরিদর্শক মো. বজলুর রশীদ, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা উপস্থিত ছিলেন।

ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল বলেন, ‘জট দূর করে কারা কর্মকর্তাদের পদোন্নতি ত্বরান্বিত করা হচ্ছে। কারা কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও মর্যাদা বৃদ্ধির কাজও চলমান রয়েছে। এরই মধ্যে ৩৬তম বিসিএস ননক্যাডার থেকে ডেপুটি জেলার নিয়োগ দেওয়া হয়েছে। রাজশাহীতে কারা প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ অল্প কিছুদিনের মধ্যেই সমাপ্ত হবে এবং কেরানীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত