সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের সহযোগী কোচ পন্টিং

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৩৮ পিএম

আসছে ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সহযোগী কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দলটির সাবেক অধিনায়ক রিকি পন্টিং। প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের সহকারী হিসেবে কাজ করবেন তিনি।

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে বসবে ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসর। তাতে ষষ্ঠবারের মতো শিরোপা জয়ের লক্ষ্যে নামবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশ্বকাপ উপলক্ষে দলের ব্যাটসম্যানদের নিয়ে কাজ করাই হবে পন্টিংয়ের প্রধান দায়িত্ব।

বিশ্বকাপ নিয়ে পন্টিংয়ের অভিজ্ঞতার ঝুলি খুবই সমৃদ্ধ। অবসর নেওয়ার আগে দীর্ঘ ক্যারিয়ারে বিশ্বকাপ খেলেছেন পাঁচবার; জিতেছেন তিনবার।

বোলিং কোচ ডেভিড স্যাকার দায়িত্ব ছাড়ার একদিন পরই পন্টিংকে নিয়োগ দেওয়ার কথা জানালো ক্রিকেট অস্ট্রেলিয়া। বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, সহযোগী কোচ হিসেবে সাবেক তারকা এই ব্যাটসম্যান ওয়ান্ডেতে দলের ব্যাটিং নিয়ে কাজ করবেন। আর অ্যাশেজ সিরিজ সামনে রেখে কাজ করবেন বর্তমান ব্যাটিং কোচ গ্রায়েম হিক।

পন্টিংয়ের সঙ্গে প্রধান কোচ ল্যাঙ্কারের দারুণ বোঝাপড়া; ঘনিষ্ঠ বন্ধুত্বের সম্পর্ক। বন্ধু ও সাবেক সতীর্থের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে রোমাঞ্চিত ল্যাঙ্গার। তার মতে, বিশ্বকাপের শিরোপা ধরে রাখার ক্ষেত্রে দলে পন্টিংয়ের মতো একজন কোচের উপস্থিতি খুব কাজে দেবে।

৩৭৫টি ওয়ানডে ও ১৬৮টি টেস্ট খেলা পন্টিং ২০১৭ ও ২০১৮ সালে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের সহযোগী কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আসন্ন ভারত সফরের মধ্য দিয়ে শুরু হবে পন্টিংয়ের নতুন ভূমিকা। অস্ট্রেলিয়ার কোচিং দলে যোগ দিতে পেরে খুব খুশি ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান।

“কোচিং গ্রুপে যোগ দিতে পেরে আমি সত্যিই রোমাঞ্চিত। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আগেও স্বল্প সময়ের দায়িত্ব আমি উপভোগ করেছি। কিন্তু বিশ্বকাপ আমার কাছে সম্পূর্ণ ভিন্ন কিছু।”

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত