সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

মসজিদে ঢুকে ৬ মুসল্লি হত্যার ঘটনায় যুবকের যাবজ্জীবন

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৪৮ এএম

কানাডার কুইবেক সিটি মসজিদে ২০১৭ হামলা চালিয়ে ছয় মুসল্লিকে গুলি করে হত্যার ঘটনায় এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। তবে ৪০ বছর পর প্যারোলে মুক্তি পাওয়ার সুযোগ থাকছে তার।

স্থানীয় সময় শুক্রবার আলেক্সান্দ্রে বিসোনেত্তে নামে ২৯ বছর বয়সী ওই যুবককে দুই ধারায় ১২টি অভিযোগে এই সাজা দেওয়া হয় বলে জানায় আলজাজিরা।

কানাডার সিবিসি ব্রডকাস্টার জানায়, বিসোনেত্তেকে ১৫০ বছর সাজা দিয়ে প্যারোল অযোগ্য ঘোষণার আবেদন জানিয়েছিলেন প্রসিকিউটর। তবে বিষয়টি ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেন বিচারক।

গত ২০১৭ সালের জানুয়ারিতে মসজিদে ওই নির্বিচার গুলির ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যায়িত করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিস ট্রুডো। ওই সময় যুক্তরাষ্ট্র থেকে কুইবেকে আসা লোকজনদের সঙ্গে আচরণ নিয়েও বিতর্কের সৃষ্টি হয়।

বিচারক ফ্রাঙ্কোয়েস হুট বলেন, নামাজ শেষে বিসোনেত্তের মসজিদে প্রবেশ এবং মুসল্লিদের ওপর গুলিবর্ষণ ‘সন্ত্রাসী’ হামলা ছিল না। তবে মুসলিমদের বিরুদ্ধে বিশেষ করে অভিবাসীদের বিরুদ্ধে বিদ্বেষ থেকে সে এ হামলা চালায়।

বিচারক আরও বলেন, নির্বিচার গুলির ঘটনায় বেসোনেত্তের আত্মহত্যায় ঝোঁকসহ মানসিক অসুস্থতার ভূমিকা ছিল এবং রায়ের ক্ষেত্রে বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে।

প্রসিকিউটর ছয় ধাপে বেসোনেত্তের ধারাবাহিক ১৫০ বছর সাজা এবং তাকে প্যারোল অযোগ্য ঘোষণা করার আবেদন জানিয়েছিলেন। কানাডায় ১৯৭৬ সালে মৃত্যুদণ্ডের বিধান উঠে যাওয়ার পর এটাই ছিল সবচেয়ে কঠিন সাজার আবেদন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত