রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ভিটামিন এ ক্যাপসুল পায়নি ভোলার বেদে পল্লির শিশুরা

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:০৪ পিএম

সারা দেশে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইনের ২য় রাউন্ড শেষ হলেও ক্যাপসুল পায়নি ভোলার বেদে পল্লির শিশুরা। জেলার মেঘনা ও তেলিয়ার পাড়ে বসবাস করা মানতা সম্প্রদায়ে পৌঁছায়নি এ-প্লাস ক্যাম্পেইনের খবর।

একই ভাবে ভোলা সদরের বাসস্ট্যান্ড সংলগ্ন হেলিপ্যাডে ও বোরহানউদ্দিন হেলিপ্যাডে বসবাস করা বেদে পল্লির শিশুরা পায়নি ‌‌‘ভিটামিন এ ক্যাপসুল’। 

এমনকি জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ৩০৫৭৯ শিশু এবং ১২- ৫৯ মাস বয়সী ২৪২২০০ শিশুকে ‘ভিটামিন এ ক্যাপসুল’ খাওয়ানোর টার্গেট থাকলেও বেদে পল্লিতে কতো শিশু রয়েছে তার কোন তথ্য জেলা নেই স্বাস্থ্য বিভাগে। এসব বেদে পল্লির শিশুদের ভিটামিন এ ক্যাম্পেইনের আওতায় আনার কোনো উদ্যোগ নেয়নি স্বাস্থ্য বিভাগ।

শনিবার সকাল থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভোলার বিভিন্ন বেদে পল্লিতে সরেজমিনে ঘুরে এসব তথ্য পাওয়া গেছে। বেদে পল্লির শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনতে সরকার উদ্যোগ নিলেও মাঠ পর্যায়ে তার বাস্তবায়ন নেই বলে অভিযোগ স্থানীয়দের। এছাড়াও ভোলার লালমোহন উপজেলার বিচ্ছিন্ন চর কচুয়াখালীতে পৌঁছায়নি ভিটামিন এ ক্যাপসুল। তবে দুর্গম ওই চরে মঙ্গলবার ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। 

বোরহানউদ্দিন হেলিপ্যাডে গড়ে ওঠা বেদে পল্লির সরদার হক মাওলা জানান, বেদে পল্লিতে প্রায় ৫০ জন শিশু রয়েছে। তবে তারা কেউ ভিটামিন ক্যাপসুলের খবর জানেন না। কেউ তথ্য নিতেও আসেনি এ পল্লিতে।

ভোলার বাসস্ট্যান্ড সংলগ্ন হেলিপ্যাডে বসবাস করা বেদে পল্লির শারমিন ও আলী নুর জানায়, শতাধিক শিশু থাকলেও তারা এ রকম কিছুর খবর জানেন না।

জেলা সিভিল সার্জন ডা. রথীন্দ্র নাথ মজুমদার দেশ রূপান্তরকে বলেন,  দুপুর ২ টা পর্যন্ত ৯০ ভাগ শিশুকে ক্যাপসুল খাওয়ানো হয়েছে। বিকেল ৪টার মধ্যে প্রায় শতভাগ শিশুকে ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

মানতা সম্প্রদায়ের শিশুদের বিষয়ে তিনি কোনো তথ্য দিতে পারেন নি। তিনি বলেন, মেঘনা ও তেতুলিয়া নদীতে বসবাসরত শিশুরা নদীর মাঝে থাকায় তাদের খাওয়ানো সম্ভব হয়নি। এ ছাড়া জেলার বিভিন্ন এলাকায় আশ্রয় নেওয়া বেদে পল্লির শিশুরা খবর না পাওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন মাইকিং এর মাধ্যমে প্রচার করা হয়েছে। বাদ পড়া শিশুদের কথা জানতে চাইলে পরবর্তী মিটিং এ আলোচনা করা হবে বলে জানান তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত