রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ডাকসুর তফসিল ঘোষণা সোমবার

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৫ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে সোমবার। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে তফসিল ঘোষণা করবেন।

রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তফসিল ঘোষণার সময় রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এ ছাড়া হল কর্তৃপক্ষ নিজ নিজ হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এরই মধ্যে নির্বাচনের গঠনতন্ত্র ও আচরণবিধি চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে, তারপর আর নির্বাচন হয়নি।

গত ২১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের বৈঠক হয়। বৈঠকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্রিয়াশীল বিভিন্ন ছাত্রসংগঠনের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতারা অংশ নেন। এর আগে ১০ জানুয়ারি ডাকসুর গঠনতন্ত্র সংশোধন ও পরিমার্জনে গঠিত কমিটি ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেয়। সভার পর ১৪ জানুয়ারি কমিটির কাছে গঠনতন্ত্রের কোথায় তারা কী ধরনের পরিবর্তন চান, তা লিখিতভাবে জমা দেন ছাত্রসংগঠনগুলোর নেতারা।

২৯ জানুয়ারি ডাকসুর গঠনতন্ত্র ও আচরণবিধির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক বা স্নাতকোত্তরে অধ্যয়নরত, বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত স্নাতকোত্তর শেষে একাধিক স্নাতকোত্তর বা সান্ধ্য স্নাতকোত্তর কোর্সে অথবা এমফিলে অধ্যয়নরত ৩০ বছরের মধ্যে থাকা যেকোনো শিক্ষার্থী এ নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক করেননি, তারা সেই সুযোগ পাবেন না।

বেশির ভাগ ছাত্রসংগঠন নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাইরে করার দাবি জানালেও ডাকসুর গঠনতন্ত্রের বিধি অপরিবর্তিত রেখে ভোটকেন্দ্র আবাসিক হলেই করার সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত