শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রতিশোধ নিতে চায় নিউ জিল্যান্ড

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:২৭ পিএম

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের অনেক কিছু প্রমাণের আছে বলে উল্লেখ করেছেন দলটির মিডল অর্ডার ব্যাটসম্যান টড অ্যাস্টল। টাইগারদের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ দুই দেখাতেই হার কিউইদের। চ্যাম্পিয়ন্স ট্রফিতে তো দুর্দান্ত ফেরার গল্প লিখে জয় বাংলাদেশের। শেষ দুই ম্যাচে হারায়, বিশেষ করে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচটির জন্য এবারের সিরিজকে প্রতিশোধের মঞ্চ হিসেবেই দেখছেন ৩২ বছর বয়সী অ্যাস্টল।

বুধবার নেপিয়ারে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে বাংলাদেশ জয় পেয়েছে ঠিক। কিন্তু তার একটি ইংল্যান্ডে ও অন্যটি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আয়ারল্যান্ডে। নিউজিল্যান্ডের মাটিতে কোনো সুখ স্মৃতি নেই বাংলাদেশর। সেখানে এখন পর্যন্ত ৭ টেস্ট খেলে একটি ম্যাচ ড্র-ও করতে পারেনি টাইগাররা। ১০ ওয়ানডের সব কটিতে হার। টি-টোয়েন্টিতেও চিত্রটা একই। ৪ ম্যাচের সব কটিতে হার।

তবে অ্যাস্টল বলছেন, ‘‘বাংলাদেশ চ্যালেঞ্জিং প্রতিপক্ষ হতে যাচ্ছে। তারা শেষবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমাদের হারিয়েছে। তাই আমাদের এই জায়গায় প্রমাণের আছে। আশা করি আমরা তিন বিভাগেই নিজেদের শক্তিটা দেখাতে পারব এবং দারুণ একটি সিরিজ জিততে পারব।’’

বাংলাদেশের বিপক্ষে প্রমাণের কথা বলছেন অ্যাস্টল। ‘প্রতিশোধ’ শব্দটি মুখে না বললেও এক অর্থে কৌশলে সেই কথাই কি বললেন না তিনি!

বাংলাদেশকে শুরু থেকেই চাপের মধ্যে রেখে জয় ছিনিয়ে নেওয়ার কৌশলের কথা বললেন অ্যাস্টল। ‘‘আমি মনে করি তারা খুবই বিপজ্জনক দল। তারা অবশ্যই ভালো রান করতে পারে। এবং তাদের স্পিনের বিপক্ষে আমার মনে হয় কাজটা খুব কঠিন। তাদের অনেক বেশি চাপের মধ্যে রাখতে পারলেই ম্যাচ জেতা সম্ভব।’’-বলেন অ্যাস্টল।

ভারতের বিপক্ষে সদ্যই টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্মৃতি নিয়ে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। দলের সবাই বেশ আত্মবিশ্বাসী বলেই জানালেন অ্যাস্টল, ‘‘সবাই খুব উজ্জ্বিবিত অবশ্যই। তারা দারুণ একটি টি-টোয়েন্টি সিরিজ এবং চ্যালেঞ্জিং ওয়ানডে সিরিজ খেলেছে। যা আমাদের জন্য উন্নতির প্রমাণ।’’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত