বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চট্টগ্রামের মূকাভিনয় উৎসবে দুই শিল্পীকে সম্মাননা

আপডেট : ০১ মার্চ ২০১৯, ০৩:০৫ পিএম

চট্টগ্রামে শুক্রবার শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী ‘বীরচট্টলা মূকাভিনয় উৎসব ২০১৯’। প্ল্যাটফর্ম মনোমাইম বাংলাদেশের একক মূকাভিনয় প্রদর্শনীর আয়োজনে থাকছে চার মূকাভিনেতার প্রযোজনা। পাশাপাশি সম্মাননা প্রদান করা হবে দুজন নারী মূকাভিনেতাকে।

দেশের মূকাভিনয় চর্চায় নিরলস ভূমিকা রেখে যাওয়ায় এ সম্মাননা পাচ্ছেন চট্টগ্রামের অনাদিকল্পের সাদিয়া আফরীন এবং ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের মৌসুমী মৌ।

২০১১ সালের অনাদিকল্পের সীমান্ত হত্যা নিয়ে রচিত ‘তৃতীয় বিশ্ব’ মূক নাটকে ‘ফেলানী’ চরিত্রে সাড়া ফেলেন সাদিয়া। এ ছাড়া ‘প্রকৃতি ও পুরুষের গল্প’, ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ সহ একাধিক মূকনাটকে তার অভিনয় প্রশংসিত। অভিনয় ছাড়াও দলে নির্দেশনা ও স্ক্রিপ্ট নির্মাণের সঙ্গে জড়িত তিনি।

ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সদস্য মৌসুমী মৌ ‘বাংলাদেশের অভ্যুদয়’ শিরোনামের একটি প্রযোজনার মাধ্যমে ২০১৪ সালে প্রথম মূকাভিনয় প্রদর্শন করেন। এরপর থেকে দেশে ও বিদেশে দলের হয়ে অংশ নিয়েছেন দেড় শতাধিক প্রদর্শনীতে। দলের অন্যতম প্রযোজনা ‘লাইট ভার্সেস ডার্কনেস’-এর মূল নারী চরিত্র হাওয়ার ভূমিকায় অভিনয় করেন তিনি। এ ছাড়া দলের আরেকটি প্রশংসিত প্রযোজনা ‘অস্বীকৃতি’তেও মূল চরিত্রে ছিলেন মৌ।

সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ দুই নারীকে সম্মাননা তুলে দেওয়া হবে। এদিন মঞ্চে একক মূকাভিনয় পরিবেশন করবেন প্যান্টোমাইম মুভমেন্টের রিজোয়ান রাজন এবং ঢাকার জেন্টলম্যান প্যান্টোমাইমের রাজ ঘোষ। পরের দিন একই সময় থাকছে অনাদিকল্পের মাসউদুর রহমান এবং দ্য মামারসের শহীদুল বশর মুরাদের একক প্রযোজনা।

উৎসবে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর শৈবাল দাশ সুমন। উদ্বোধন করবেন শিল্প উদ্যোক্তা মনজুরুল হক। উৎসবের আহ্বায়ক  হিসেবে আছেন রিজোয়ান রাজন এবং সদস্য সচিব মাসউদুর রহমান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত