শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মোদির নিন্দায় ইমরানের প্রশংসায় অরুন্ধতি

আপডেট : ০১ মার্চ ২০১৯, ০৬:০৬ পিএম

ভারতীয় লেখিকা ও মানবাধিকারকর্মী অরুন্ধতি রায় তীব্র সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। চলমান ভারত-পাকিস্তান বিরোধে মোদির কাজকে 'ক্ষমার অযোগ্য' বলে মন্তব্য করেছেন তিনি।

হাফিংটন পোস্টে শুক্রবার লেখা দীর্ঘ প্রবন্ধে এমন মন্তব্য করেন তিনি।

এ লেখায় ভারতের আটকে বিমান সেনা অভিনন্দন বর্তমানকে ছেড়ে দিতে রাজি হওয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করেছেন তিনি। তিনি বলেছেন, ইমরান খান এ ইস্যুতে 'মর্যাদাপূর্ণ' আচরণ করেছেন।

অরুন্ধতি লেখেন, বাছবিচারহীনভাবে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগের সব সরকার অবিশ্বাস্যভাবে যা করে আসছিলেন কোনো ভাবনা-চিন্তা ছাড়াই সেই ধারাবাহিকতা নষ্ট করেছেন।

কাশ্মীর সংকটকে ভারতের 'নিজস্ব' হিসেবে অভিহিত করে তিনি বলেন, পাকিস্তানে আক্রমণের মধ্য দিয়ে মোদি কাশ্মীর সংকটকে আন্তর্জাতিক করে তুলেছে। তিনি বিশ্বকে দেখিয়ে দিয়েছেন যে কাশ্মীর বিশ্বের সবচেয়ে সংঘাতপূর্ণ এলাকা।

ভারতীয় এ ঔপন্যাসিক আরো লেখেন, পরবর্তী নির্বাচনে কে জিতবে সেই হিসাবের রাজনীতি বাদ দিলেও বলতে হয় মোদি ক্ষমার অযোগ্য কাজ করেছেন। তিনি কোটি মানুষের জীবনে ঝুঁকিতে ফেলে দিয়েছেন এবং যে সমস্যা কাশ্মীরে ছিল তা সাধারণ মানুষের দোরগোড়ায় টেনে এনেছেন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। তবে পাকিস্তান সরকার এই ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করে আসছে।

এরই মধ্যে পুলওয়ামা হামলার জবাব দিতে মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে বিমান হামলা চালায় ভারত। সেখানে ভারতীয় বিমানবাহিনীর অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। তবে পাকিস্তান এই দাবিও প্রত্যাখ্যান করে।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি এবং পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দুটি বিমান ভূপাতিত করার দাবি করা হয়।

এরপর প্রথমে ভারতের দুজন পাইলট এবং তার কয়েক ঘণ্টার মধ্যে এক পাইলটকে আটকের কথা জানায় পাকিস্তানের সেনাবাহিনী। এক ভিডিওতে পাইলট অভিনন্দনকে রক্তাক্ত অবস্থায় দেখা গেলেও পরের ভিডিওতে তাকে স্বাভাবিক অবস্থায় চা পান করতে দেখা যায়।

বিষয়টি নিয়ে বুধবার বিকেলে টেলিভিশনে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এ সময় তিনি পাকিস্তান যদি কোনোভাবে জড়িত থাকে তার তদন্ত করা হবে জানিয়ে ভারতের উদ্দেশে বলেন, আসুন আলোচনার টেবিলে বসে সমস্যা সমাধান করি।

ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী কাশ্মীর সীমান্তে উত্তেজনার মধ্যে বুধবার নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে পাকিস্তানে হামলা চালায় ভারতীয় দুই বিমান। হামলার একপর্যায়ে পাকিস্তানি বাহিনীর নিশানায় পড়ে বিমান দুটি। এর মধ্যে একটি বিমান ভারতীয় সীমায় ফিরতে পারলেও আরেকটিতে আগুন ধরে যায় এবং সেটি পাকিস্তান ভূখণ্ডে গিয়ে পড়ে। বিমানের পাইলটকে আটক করে পাকিস্তান।

আটক অভিনন্দন বর্তমানকে শুক্রবার ভারতের কাছে হস্তান্তর করবে পাকিস্তান।  

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত