মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

‘রেড স্টোরি’ ধর্ষণের বিরুদ্ধে একটি প্রতিবাদের নাম (ভিডিও)

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০৮:৩২ পিএম

‘সাদিয়া-রথী ধর্ষণের কথা খুব বেশি দিনের নয়, এই ঘটনার পরও আরও অনেক ধর্ষণের মতো অপরাধ ঘটেছে । আপন জুয়েলার্স, সাফাত, রেইনট্রি হোটেল এই সব খুবই পরিচিত নাম আমাদের কাছে। জন্মদিনের পার্টিতে ডেকে নিয়ে হোটেল রুমে ধর্ষণের ঘটনাটি গত বছরের খুবই আলোচিত ঘটনা যা হয়তো আমরা ভুলতেই বসেছি। কিন্তু কিছুদিন আগে এই ঘটনার প্রধান ক্রিমিনাল সাফাত যখন আইনের ফাঁক গলে জামিন পেয়ে যায় তখন বিষয়টি আমাদের ভাবায়। সুষ্ঠু আইনের প্রয়োগ প্রশ্নবিদ্ধ হয়। আমরা থমকে যাই ,কিছুটা ক্ষত বুকের গভীরে জেগে উঠে আবার ,আমরা চুপ থাকতে পারি না। আমাদের প্রতিবাদের ভাষা সিনেমা,অন্য কোনো ভাষা আমাদের জানা নেই। তাই সিনেমার মাধ্যমেই প্রতিবাদ করেছি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রেড স্টোরি’ ধর্ষণের বিরুদ্ধে একটি প্রতিবাদের নাম।’

সিনেমার গল্প সম্পর্কে জানতে চাইলে দেশ রূপান্তরকে এভাবেই কথাগুলো লিখে পাঠান পরিচালক ইভান মনোয়ার। তিনি জানান, এমন ধর্ষণের বিষয়গুলোই ওঠে এসেছে তার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রেড স্টোরিতে’। মাইন্ড দ্য গ্যাপ প্রযোজিত এই স্বল্পদৈর্ঘ্যটি ইতিমধ্যে শর্ট ফিল্ম ক্যাটাগরিতে ভ্যানিশ ফিল্ম ফেস্টিভ্যালে,বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে মনোনীত হয়েছে লড়াই করার জন্য।

চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও  চিত্রনাট্যও রচনা করেছেন ইভান মনোয়ার। ক্যামেরায় ছিলেন বিশ্বজিৎ দত্ত। সম্পাদনা করেছেন রমজান আলি। চলচ্চিত্রটিতে একটি গানও রয়েছে। এটি গেয়েছেন সভ্যতা। কথা ও সুর করেছেন সন্ধি। এতে অভিনয় করেছেন আফ্রি সেলিনা, সাগর আহমেদ, মৌসুমী মৌ, এসকে তৃষ্ণা, তানিয়া সুলতানা অর্নি, অবাক রায়হান, ক্রিস্টিয়ানো তন্ময়, সাইফ সাইফুল।

৬ মাস আগে রাজধানীর একটি রেস্টুরেন্ট এ চলচ্চিত্রটির দৃশ্য ধারণ করা হয়েছে। এটি পহেলা বৈশাখে নাগরিক টিভিতে প্রচারিত হবে বলে জানিয়েছেন পরিচালক।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত