সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ডাকসু নির্বাচন

বিধি বহির্ভূতভাবে দুই ছাত্রলীগ নেতাকে প্রার্থী করার অভিযোগ

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ১০:৫৮ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল সংসদের জন্য বিধি বহির্ভূতভাবে দুই ছাত্রলীগ নেতার প্রার্থিতা চূড়ান্ত করার অভিযোগ উঠেছে।

ছাত্রত্ব শেষ হয়ে যাওয়ার পরও তাদের প্রার্থিতা বহাল রাখার বিষয়টি আলোচিত হচ্ছে। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলেও চূড়ান্ত মনোয়নে তাদের রাখা হয়।

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী, তফসিল ঘোষণার আগে (১১ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা হয়) যদি কোনো ছাত্রের ফলাফল প্রকাশ হয়, তাহলে তিনি ডাকসু বা হল সংসদে নির্বাচন করতে পারবেন না।

কিন্তু জহুরুল হক হল সংসদে ছাত্রলীগের প্যানেলে ভিপি (সহ-সভাপতি) প্রার্থী সাইফুল্লাহ আব্বাসী ও এজিএস (সহ-সাধারন সম্পাদক) প্রার্থী সুরপ মিয়ার ক্ষেত্রে এ নিয়মের ব্যত্যয় ঘটেছে।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করেছেন সাইফুল্লাহ আব্বাসী ও সুরপ মিয়া। সাইফুল্লাহ ২০১২-১৩ শিক্ষাবর্ষের আর সুরপ মিয়া ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্র। এর মধ্যে সাইফুল্লাহ এক বছর শিক্ষা বিরতি দিয়ে মাস্টার্সে ভর্তি হন। গত ২৮ জানুয়ারি তাদের মাস্টার্সের ফলাফল প্রকাশ করা হয়েছে।

নিয়মানুযায়ী, কোনো শিক্ষার্থীর মাস্টার্সের ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথে তাদের ছাত্রত্ব শেষ হয়ে যায়। তাদের হলে বরাদ্দ সিটটিও বাতিল হয়।

তবে ২০ ফেব্রুয়ারি প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকায় সাইফুল্লাহ আব্বাসী ও সুরপ মিয়ার নাম ছিল। এছাড়া, ২৭ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। সেখানেও প্রার্থী হিসেবে এই দুই জনের নাম দেখা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে সাইফুল্লাহ আব্বাসী বলেন, আমার নাম চূড়ান্ত ভোটার তালিকায় আছে। সেজন্যই আমি নির্বাচনে প্রার্থী হয়েছি।

এ বিষয়ে জানতে সুরপ মিয়ার ব্যক্তিগত ফোনে যোগাযোগ করা হলেও তিনি রিসিভ করেননি।

সার্জেন্ট জহুরুল হক হলের চিফ রিটার্নিং অফিসার সহযোগী অধ্যাপক হুমায়ুন কবির দেশ রূপান্তরকে বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ আমরা পেয়েছি। কিন্তু যেহুতু তার হলে আইডি কার্ডে মেয়াদ আছে আমরা তার ছাত্রত্ব মেয়াদে রেখেছি।

তিনি বলেন, আমরা ছাত্রত্বের ক্রাইটেরিয়া ধরেছি হলের আবাসিক কার্ডের মেয়াদ অনুযায়ী। ৩০ জুন পর্যন্ত যাদের মেয়াদ আছে আমরা তাকে গ্রহণ করেছি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত