রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

আইসিসি নির্বাচনে কাকে সমর্থন করবেন সৌরভরা?

আপডেট : ০১ নভেম্বর ২০২০, ০১:০৮ এএম

আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেবে কিছুদিন আগেও সৌরভ গাঙ্গুলির নাম ছিল জোর আলোচনায়। তবে সে পদে বসতে গেলে সৌরভকে ছাড়তে হতো ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি পদ। তাই আগ্রহ দেখাননি তিনি। এখন প্রশ্ন হচ্ছে পরবর্তী আইসিসি চেয়ারম্যান হিসেবে কাকে সমর্থ করবে প্রভাবশালী বোর্ড বিসিসিআই?

আইসিসির চেয়ারম্যান পদের জন্য মনোনয়ন পেশ করা শেষ হয়েছে‌ কিছুদিন আগেই। সিঙ্গাপুরের ইমরান খোয়াজা এবং নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে রয়েছেন পরবর্তী চেয়ারম্যান হওয়ার দৌড়ে।

করোনা পরিস্থিতি চলাকালীন তিন মাস আগে হঠাৎ-ই আইসিসির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেন শশাঙ্ক মনোহর। তারপর থেকে কার্যনির্বাহী প্রেসিডেন্ট হিসেবে কাজ চালাচ্ছেন ইমরান খোয়াজা।

ডিসেম্বরের শুরুতে আইসিসি চেয়ারম্যান পদে নির্বাচন। বিসিসিআই সূত্রে ভারতীয় সংবাদমাধ্যমের খবর, সিঙ্গাপুরের ইমরান খোয়াজা নয় বরং আসন্ন আইসিসি চেয়ারম্যান নির্বাচনে বিসিসিআইয়ের পছন্দ নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলেকে। সব ঠিকঠাক থাকলে বিসিসিআইয়ের সমর্থন পেতে চলেছেন তিনি। 

বার্কলে আইসিসির চেয়ারম্যান হলে ভারতের অনেক বেশি সুবিধে হবে। তাই সিঙ্গাপুরের প্রার্থীকে সমর্থনের পথে হাঁটবে না ভারত। এমনই উঠে এসেছে প্রতিবেদনে। তবে বিসিসিআইয়ের পক্ষে চূড়ান্ত করে কিছু বলা হয়নি।

আইসিসি চেয়ারম্যান নির্বাচনের এখনো এক মাস বাকি। এই এক মাসে খোয়াজাও চাইবেন পরিবেশ পরিস্থিতি বদলাতে। কারণ খোয়াজা দ্বিপাক্ষিক সিরিজের উপর জোর দেওয়ার কথা ভেবেছেন। যা ভারতও চাইছে।

শশাঙ্ক মনোহরের নেতৃত্বাধীন আইসিসি প্রায় প্রতিবছর অন্তত একটি করে আইসিসি ইভেন্ট করার পক্ষে ছিল। যা ছিল ভারতের সমস্যার কারণ। ভারতীয় বোর্ডের তীব্র আপত্তি ছিল এতে। যার প্রধান কারণ দ্বিপক্ষীয় সিরিজগুলো গুরুত্ব হারাত, আইপিএলের মতো টুর্নামেন্টেরও জনপ্রিয়তা কমত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত