সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বিদেশিদের ওমরাহ পালন শুরু

আপডেট : ০২ নভেম্বর ২০২০, ১২:০৪ এএম

স্বাস্থ্যবিধি ও কঠোর নীতিমালা অনুসরণ করে গতকাল থেকে ওমরায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে বিদেশিরা। ওমরাহ চালুর তৃতীয় ধাপে সৌদি আরবের বাইরের নাগরিকরাও তাদের সঙ্গে ওমরাহ পালনের সুযোগ পাবে। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, প্রতিদিন ২০ হাজার লোক ওমরাহ পালন করতে পারবে এবং ৬০ হাজার লোক নামাজ আদায়ে সুযোগ পাবে।

মসজিদুল হারাম ও মসজিদ নববি পরিচালনা পরিষদের মুখপাত্র হানি হায়দার জানান, জেনারেল প্রেসিডেন্সি বিভাগ তৃতীয় ধাপে ওমরাহযাত্রী ও মুসল্লিদের অংশগ্রহণের জন্য স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করেছে। ওমরাহ পালনকারীদের খাবার, হোটেল, বিমান টিকিট ও যাবতীয় প্রয়োজন পূরণ করতে সৌদির পাঁচ শয়ের বেশি ওমরাহ কোম্পানি কাজ করছে বলে জানা যায়।

বিদেশিদের ওমরাহ পালনের বেশ কিছু নির্দেশনা প্রকাশ করে সৌদি সরকার। বিশেষ নির্দেশনাগুলো হলো

 

এক. ওমরাহ পালনে মক্কায় যাওয়ার আগে কোনো নিবন্ধিত ওমরাহ কোম্পানি বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে ওমরার আবেদন সম্পন্ন করতে হবে।

দুই. করোনাকালে ওমরাহ পালনের জন্য কেবল ১৮ থেকে ৫০ বছর বয়সের লোক ওমরাহ পালনের সুযোগ পাবে।

তিন. ওমরাহ যাত্রীদের পিসিআর পরীক্ষায় সম্পন্ন করোনা নেগেটিভ সার্টিফিকেট প্রদান করতে হবে। নিজ দেশের নির্ভরযোগ্য কোনো ল্যাব থেকে দেশত্যাগের ৭২ ঘণ্টার মধ্যে তা সম্পন্ন করতে হবে।

চার. সৌদি আরব পৌঁছে সব ওমরাহযাত্রীকে হোটেলে তিন দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

পাঁচ. ওমরাহ পালনকারীর পাসপোর্টের সব তথ্যের সত্যতার বিষয়ে সংশ্লিষ্ট ওমরাহ কোম্পানিকে দায়ভার গ্রহণ করতে হবে। ওমরাহ যাত্রীর বিমান টিকিট ও আবাসনের তথ্যসহ সব তথ্য সৌদিতে পৌঁছানোর ২৪ ঘণ্টা আগে প্রদান করতে হবে।

দীর্ঘ সাত মাস পর গত ৪ অক্টোবর থেকে সীমিত পরিসরে চার ধাপে ওমরাহ চালুর ঘোষণা দেওয়া হয়। এ সময় কেবল সৌদিতে অবস্থানরত স্থানীয় নাগরিক ও প্রবাসীরা অংশগ্রহণের সুযোগ পায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত