শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

পরীক্ষা বাতিল দাবি

শাহবাগে মেডিকেল ডেন্টাল শিক্ষার্থীদের সড়ক অবরোধ

আপডেট : ০২ নভেম্বর ২০২০, ০৩:০০ এএম

করোনার সংক্রমণ বিবেচনায় পরীক্ষা বাতিলের দাবিতে রাজধানীতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে সরকারি-বেসরকারি মেডিকেল এবং ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। গতকাল রবিবার শাহবাগ মোড়ে ‘সাধারণ মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থী’ ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। প্রায় দুই ঘণ্টাব্যাপী এ বিক্ষোভ-অবরোধে আশপাশ এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এর আগে সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে চলতি মাসের শেষ সপ্তাহে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পেশাগত পরীক্ষা নেওয়ার ঘোষণা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। তবে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সেসব পরীক্ষায় বসতে নারাজ শিক্ষার্থীরা।

আন্দোলনকারীরা বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে যেখানে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং সেকেন্ড ওয়েবের আশঙ্কা করা হচ্ছে, সেখানে চলতি মাসে আমাদের পেশাগত পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। শুধু তাই নয়, পরীক্ষা দেওয়ার আগে আবাসিক হলগুলোতে এক মাস অবস্থান বাধ্যবাধকতা করা হয়েছে। অথচ হলগুলোতে এক-একটি রুমে তিন-চারজন শিক্ষার্থী থাকেন। এমন পরিস্থিতিতে কেউ আক্রান্ত হলে এর দায়ভার কর্র্তৃপক্ষ নেবে না। পাশাপাশি পরীক্ষায়ও অংশগ্রহণ করা হবে না। এতে করে শিক্ষার্থীরা ছয় মাস পিছিয়ে পড়বে।’ এ সময় পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা নেওয়ার দাবি জানান তারা।

বেসরকারি মেডিকেল কলেজের এক শিক্ষার্থী বলেন, ‘বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) শর্তানুসারে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অধ্যয়নকালে ৬০ মাসের বেতন পরিশোধ করবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত