মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

অস্ট্রেলিয়ার সঙ্গে ইইউ’র অবাধ বাণিজ্য চুক্তি আলোচনা বাতিল

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৩:৪৫ পিএম

কিছুদিন আগে ফ্রান্সের সঙ্গে সাবমেরিন চুক্তি বাতিল করেছিল অস্ট্রেলিয়া। এবার অস্ট্রেলিয়ার সঙ্গে দীর্ঘ প্রতীক্ষিত অবাধ বাণিজ্য চুক্তি (এফটিএ) আলোচনা বাতিল করেছে ইউরোপিয়ান ইউনিয়নের। ইইউ’র এক কর্মকর্তা শুক্রবার এ খবর নিশ্চিত করেছে।

ক্যানবেরায় ওই কর্মকর্তা এএফপি’কে জানান, ‘নভেম্বর পর্যন্ত এক মাসের জন্য এফটিএ বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে। এতে এই বাণিজ্য আলোচনার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।’

অস্ট্রেলিয়া গত মাসে আকস্মিকভাবে ফ্রান্স থেকে কয়েক বিলিয়ন ডলারের ১২টি সাবমেরিন ক্রয়ের চুক্তি বাতিল করে এর পরিবর্তে যুক্তরাষ্ট্র থেকে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন কেনার সিদ্ধান্ত নেয়।

এই সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের বড় সদস্য ফ্রান্সের সঙ্গে অস্ট্রেলিয়া কূটনৈতিক বিবাদে জড়িয়ে পড়ে এবং এতে এখন পুরো ব্লকের সঙ্গে অস্ট্রেলিয়ার সম্পর্ক ছিন্ন হচ্ছে বলে মনে করা হচ্ছে।

ফ্রান্স প্রকাশ্যে বলেছে, এতে তারা অস্ট্রেলিয়া সরকারকে আর বিশ্বাস করতে পারছে না, কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করে এ অবস্থায় বাণিজ্য চুক্তির আলোচনা এগিয়ে নেওয়া যায় কি-না এ নিয়ে প্রশ্ন তুলেছে।

অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী ড্যান তেহান এক বিবৃতিতে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। এই আলোচনার জন্য তার ইউরোপ সফর করার কথা ছিল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত