রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

৯ ইউনিয়ন পরিষদে ভোট ১১ নভেম্বর

মেহেরপুরে নির্বাচনী প্রচারে ব্যস্ত সম্ভাব্য প্রার্থীরা

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ১১:৫৭ পিএম

মেহেরপুরে ইউপি নির্বাচনের আমেজ শুরু হয়েছে। আবারও প্রচার-প্রচারণায় মুখরিত হয়ে উঠেছে জেলাটির গ্রাম-শহর। নেতাকর্মীদের ভোট প্রার্থনার পদচারণায় শান্ত গ্রামগুলোতে দেখা দিয়েছে চঞ্চলতা। কে হবেন চেয়ারম্যান, কারা হবেন মেম্বার (সদস্য) এ নিয়ে মধ্যরাত পর্যন্ত চলছে গ্রামের মাচা এবং চায়ের দোকানগুলোতে নির্বাচনী আড্ডা। আসছে ১১ নভেম্বর মেহেরপুরের নয় ইউনিয়নে চেয়ারম্যান ও সদস্য নির্বাচনে ভোট হবে।

এই নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন নিতে প্রত্যাশীদের আবেদনপত্র আহ্বান করা হয়েছে। গতকাল শুক্রবার ছিল আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের আবেদন গ্রহণের শেষ দিন। মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক এই আহ্বান জানান।

অপরদিকে, গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মেহেরপুর-২ আসনের এমপি সাহিদুজ্জামান খোকন জানান, আবেদন গ্রহণের শেষ দিন এখনো নির্ধারণ হয়নি। এটা গাংনী উপজেলা আওয়ামী লীগ কমিটি একসঙ্গে বসে ঠিক করবে।

এদিকে, অন্যান্য দল থেকে এই নির্বাচন নিয়ে কোনো তোড়জোড় দেখা যায়নি। বিএনপিসহ অন্যান্য দলের ভাষ্যÑ ইউপি নির্বাচন নিয়ে এখনো কেন্দ্র থেকে কোনো সিদ্ধান্ত আসেনি।

প্রসঙ্গত, গত বুধবার বিকেলে নির্বাচন কমিশন মেহেরপুরের ৯টি ইউনিয়নসহ দেশের ৮৪৮টি ইউনিয়নের নির্বাচনের তফসিল ঘোষণা করে। মেহেরপুরের ৯টির মধ্যে শুধু মুজিবনগরের বাগোয়ান ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। বাকি ৮টিতে ভোট হবে ব্যালট পেপারে। সেই ইউনিয়নগুলো হচ্ছে মুজিবগর উপজেলার  মোনাখালী, দারিয়াপুর, মহাজনপুর এবং গাংনী উপজেলার কাথুলী, মটমুড়া, তেঁতুলবাড়িয়া, বামুন্দী ও সাহারবাটি ইউনিয়ন।

তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১ থেকে ২৩ অক্টোবর, আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর। প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর এবং ভোটগ্রহণ ১১ নভেম্বর।

এদিকে, তফসিল ঘোষণার পর থেকে মেহেরপুরের ইউনিয়নগুলোতে সম্ভাব্য চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা গণসংযোগসহ নির্বাচনী প্রচারণা ও নেতাদের দ্বারে দ্বারে যাওয়া এবং তদবির শুরু করে দিয়েছেন। তাদের পদচারণায় ইউনিয়নগুলো এখন ভুগছে ভোটজ¦রে।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা আওয়ামী লীগের একজন নেতা বলেন, নির্বাচনকে ঘিরে দল সঠিক নেতা নির্বাচন করলে আওয়ামী লীগ আবার পুরনো রূপ ফিরে পাবে। তিনি জনপ্রিয়তা মনোনয়ন দেওয়ার আহ্বান জানান।

গাংনী উপজেলা নির্বাচনী কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী ভোটের কার্যক্রম শুরু হয়েছে। ভোটার তালিকার সিডি, ব্যালট পেপার, সিল ও আনুষঙ্গিক কাগজপত্র ইত্যাদি আনতে শিগগিরই ঢাকায় লোক পাঠানো হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত