শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সেপ্টেম্বরে ১০৭ কোটি টাকার চোরাচালান জব্দ বিজিবির

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১২:২৫ পিএম

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সেপ্টেম্বরে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে প্রায় ১০৭ কোটি টাকার চোরাচালান দ্রব্য জব্দ করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে বাহিনীটি। সেখানে বলা হয়, ১০৬ কোটি ৯৮ লাখ ৩৮ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের চোরাচালান পণ্য সামগ্রী, অস্ত্র ও গোলাবারুদ এবং মাদকদ্রব্য জব্দ করা হয়।

জব্দ মাদকের মধ্যে রয়েছে ২০ লাখ ৩ হাজার ৭৮৭ পিস ইয়াবা, ২ কেজি ৯৫ গ্রাম ক্রিস্টাল মেথ, ২২ হাজার ৩৬৮ বোতল ফেনসিডিল, ১৫ হাজার ৬৮৪ বোতল বিদেশি মদ, ২ হাজার ৯৩৮ ক্যান বিয়ার, ১ হাজা ৫৬৫ কেজি ৯৬৫ গ্রাম গাঁজা, ৯ কেজি ১৫৫ গ্রাম হেরোইন, ১৩ হাজার ৯৯টি ইনজেকশন, ৭ হাজার ৪৯৭টি ইস্কাফ সিরাপ, ১২৫ বোতল এমকেডিল বা কফিডিল, ৪৯ হাজার ৬৭৫টি এ্যানেগ্রা বা সেনেগ্রা ট্যাবলেট এবং ১ লাখ ৭৫ হাজার ১০২টি অন্যান্য ট্যাবলেট।

অন্যান্য চোরাচালানের মধ্যে রয়েছে ৬ কেজি ৬৮ গ্রাম স্বর্ণ, ৫৩ কেজি ৬০০ গ্রাম রুপা, ১ লাখ ১৮ হাজার ২০৫টি কসমেটিকস সামগ্রী, ৪ হাজার ৮৪২টি শাড়ি, ২ হাজার ৩৩৫টি থ্রিপিস-শার্টপিস, ৪১০ মিটার থান কাপড়, ১১২টি তৈরি পোশাক, ৩ হাজার ৩৭৮ ঘনফুট কাঠ, ১০ হাজার ৮২৬ কেজি চা পাতা ও ২৬ হাজার ৫০ কেজি কয়লা।

আরও রয়েছে ৫টি ট্রাক-কাভার্ডভ্যান, ১০টি প্রাইভেটকার-মাইক্রোবাস, ৮টি পিকআপ, ৬০টি সিএনজি-ইঞ্জিন চালিত অটোরিকশা এবং ৭০টি মোটরসাইকেল।

উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে ৩টি পিস্তল, ৫টি বিভিন্ন প্রকার গান,  ৫টি ম্যাগাজিন ও ১২ রাউন্ড গুলি।

এ ছাড়া সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ৩৪৫ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২২১ জন বাংলাদেশি ও ৯ জন ভারতীয় নাগরিককে আটকের পর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত