রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অভিন্ন ‘সুর’ চায় ব্রাজিল-আর্জেন্টিনা

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১২:২৬ এএম

ফুটবল জগতে তীব্র প্রতিদ্বন্দ্বিতা থাকলেও বাকিসব বিষয়ে একে অন্যের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে মনোযোগী দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। নিজেদের মধ্যে অভিন্ন মুদ্রা চালু করতে চায় দেশ দুটি। জার্মানির সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানিয়েছে, আজ মঙ্গলবার আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসে একটি শীর্ষ সম্মেলনে এ পরিকল্পনার ব্যাপারে আলোচনা করবেন দুই দেশের শীর্ষ নেতা। অভিন্ন এ মুদ্রার নাম হতে পারে ‘সুর’ (দক্ষিণ) এবং আঞ্চলিক বাণিজ্য বাড়াতে ও ডলারের ওপর নির্ভরতা কমাতে এ মুদ্রা কীভাবে কার্যকর ভূমিকা রাখতে পারে সেই বিষয়ে বৈঠকে আলোচনা হবে।

গত সোমবার এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, নিজেদের মধ্যে অভিন্ন মুদ্রা প্রতিষ্ঠাসহ বৃহত্তর অর্থনৈতিক একীকরণের লক্ষ্য নিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভা এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের লেখা যৌথ এক নিবন্ধে এ কথা বলা হয়েছে। আর্জেন্টিনার ওয়েবসাইট পারফিলে ওই নিবন্ধটি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, ‘আমরা আমাদের বিনিময়ের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে, নিয়মগুলোকে সহজ ও আধুনিকীকরণ করতে এবং স্থানীয় মুদ্রার ব্যবহারকে উৎসাহিত করতে চাই। এ জন্য আমরা একটি অভিন্ন দক্ষিণ আমেরিকান মুদ্রার বিষয়ে আলোচনা আরও অগ্রসর করার সিদ্ধান্ত নিয়েছি যা আর্থিক এবং বাণিজ্যিক উভয়ভাবে ব্যবহার করা যেতে পারে, একই সঙ্গে এর পরিচালন ব্যয় এবং আমাদের বাহ্যিক ঝুঁকিও হ্রাস করতে পারে।’ রয়টার্স বলছে, নিজেদের মধ্যে অভিন্ন মুদ্রা চালুর ধারণা মূলত গত বছর ফার্নান্দো হাদ্দাদ এবং গ্যাব্রিয়েল গালিপোলোর লেখা একটি নিবন্ধে উত্থাপিত হয়েছিল। ফার্নান্দো হাদ্দাদ বর্তমানে ব্রাজিলের অর্থমন্ত্রী এবং গ্যাব্রিয়েল তার নির্বাহী সচিব।

দক্ষিণ আমেরিকায় ব্রাজিলের প্রধান ও সর্ববৃহৎ ব্যবসায়িক অংশীদার আর্জেন্টিনা। আর তাই চলতি মাসের শুরুতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ঐতিহ্য বজায় রেখে লুলা তার প্রথম বিদেশ সফরের জন্য আর্জেন্টিনাকে বেছে নিয়েছেন। অন্যদিকে প্রতিবেশী আর্জেন্টিনাও ওই সফরটিকে লাতিন আমেরিকান অ্যান্ড ক্যারিবিয়ান স্টেটস (সিইএলএসি) গোষ্ঠীতে ব্রাজিলের প্রত্যাবর্তন হিসেবে চিহ্নিত করে। চরম ডানপন্থি সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর নির্দেশে ব্রাজিল ২০১৯ সালে এ গোষ্ঠী থেকে বেরিয়ে গিয়েছিল। কারণ এতে কিউবা এবং ভেনেজুয়েলাও আছে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত