সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ভারতে প্রথম পানির নিচে মেট্রোরেল উদ্বোধন করলেন মোদি

  • গঙ্গা নদীর নিচ দিয়ে মেট্রো চলাচল শুরু হতে যাচ্ছে কলকাতা শহরে
  • গঙ্গা নদীর তলদেশের ৩৩ মিটার তল থেকে চলে গেছে এই রেলপথ
আপডেট : ০৬ মার্চ ২০২৪, ০৩:১৭ পিএম

ভারতে প্রথমবারের মত নদীর তলদেশ দিয়ে চালু হল মেট্রোরেল। আর এই ইতিহাসে নতুন নজির গড়ল পশ্চিমবঙ্গ। গঙ্গা নদীর নিচ দিয়ে মেট্রো চলাচল শুরু হতে যাচ্ছে কলকাতা শহরে।

বুধবার গঙ্গা নদীর নিচ দিয়ে মেট্রো চলাচল উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানায় ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এবং আনন্দবাজার।

আনন্দবাজার জানায়, সকাল সাড়ে ১০টার দিকে হুগলি নদীর তলদেশ থেকে ধর্মতলা-হাওড়া রেলপথ উদ্বোধন করেন মোদি। নদীর তলদেশের ৩৩ মিটার তল থেকে চলে গেছে এই রেলপথ। এই রেলপথ চালুর পাশাপাশি এই মেট্রোরেলের স্টেশনসংখ্যা ১৭ থেকে বেড়ে ২৬ এ দাঁড়াচ্ছে।

এ ছাড়া একই সঙ্গে প্রধানমন্ত্রী মোদি আজ আরও দুটি মেট্রোরেলের উদ্বোধন করেছেন।

এই পথ দুটি হলো কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ্যায় সম্প্রসারিত পথ এবং তারাতলা মাঝেরহাটের সম্প্রসারিত মেট্রো পথ। ধর্মতলা-হাওড়া মেট্রো পথের উদ্বোধনের ফলে এই হাওড়া থেকে ধর্মতলা ৮ মিনিটে এবং হাওড়া থেকে শিয়ালদাহ ১১ মিনিটে যাওয়া যাবে।

মেট্রোর উদ্বোধন করে সেই মেট্রোতেই চড়েছেন প্রধানমন্ত্রী। যাত্রাপথে একঝাক স্কুলছাত্রদের সঙ্গে গল্পে মেতে উঠেন ভারতীয় প্রধানমন্ত্রী।

১৯৮৪ সালের ২৪ অক্টোবর কলকাতা শহরে প্রথম মেট্রো চলাচল শুরু হয়। প্রথমে ৩ দশমিক ৪ কিলোমিটার এই রেলপথ চালু হওয়ার পর পরবর্তী সময় এই মেট্রো ট্রেনের চলার পথ বেড়ে ৩১ কিলোমিটার পর্যন্ত দাঁড়ায়।

বর্তমানে এই ট্রেন ধর্মতলা থেকে হাওড়া যাবে হুগলি বা গঙ্গা নদীর তলদেশ দিয়ে। তলদেশের দূরত্ব ৫২০ মিটার। 

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত