সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কলকাতায় বহুতল ভবন ধসে নিহত ২, ধ্বংসস্তূপে আটকা ৬

  • ধ্বংসস্তূপের ভেতরে ছয়জন আটকে রয়েছে বলে জানিয়েছেন জরুরি উদ্ধার দলের কর্মকর্তারা
  • বহুতল ভবনটি তৈরির জন্য প্রশাসনের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়নি বলে জানিয়েছেন মমতা
আপডেট : ১৮ মার্চ ২০২৪, ১১:৪৩ এএম

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় একটি বহুতল ভবন ধসে দুজন নিহতের ঘটনা ঘটেছে। এছাড়া ভবনের ধ্বংসস্তূপে আরও ছয়জন আটকে রয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

স্থানীয় সময় রবিবার রাত ১২টার দিকে গার্ডেনরিচের ১৩৪ নম্বর ওয়ার্ডের নির্মাণাধীন বহুতল ভেঙে পাশের ঝুপড়ির ওপর পড়ে। এ সময় বেশ কয়েকটি টিনের ঘর গুঁড়িয়ে যায়।

সোমবার এক প্রতিবেদনে এ খবর জানায় ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার। 

সোমবার সকালে জরুরি উদ্ধার দলের এক কর্মকর্তা বলেন, ‘ধ্বংসস্তূপের ভেতরে ছয়জন আটকে রয়েছে। এক জনের সঙ্গে যোগাযোগ করা গেলেও বাকিরা কেউ সাড়া দিচ্ছেন না।‘

মৃতের সংখ্যা আরও বাড়তে বলেও আশঙ্কা জানান তারা।

স্থানীয় দমকল বাহিনী জানায়, ‘৮৫ শতাংশ উদ্ধারকাজ হয়ে গিয়েছে। তবে জনবহুল এলাকায় বহুতলটি ভেঙে পড়ায় উদ্ধারে সময় লাগছে।‘

রাতেই ঘটনাস্থলে পৌঁছান কলকাতার মেয়র ও গার্ডেনরিচের বিধায়ক ফিরহাদ হাকিম। এ ঘটনায় এক জনকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘বাড়িটি যেখানে ভেঙে পড়েছে সেখানে ২১ জন ছিলেন। ১৩ জনকে উদ্ধার করা হয়েছে। যাঁরা আটকে আছেন, তাঁদের পানি ও অক্সিজেন সরবরাহ করা হচ্ছে বলেও জানান তিনি।

সোমবার সকালে ঘটনাস্থলে যান কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাস্থল পরিদর্শনের পর তিনি বলেন, বহুতলটি বেআইনিভাবে তৈরি করা হচ্ছিল। এটি তৈরির জন্য প্রশাসনের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়নি। এ কাজের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে বলে জানান মমতা।

এ ঘটনায় মৃতদের পরিবারকে পাঁচ লাখ টাকা এবং আহতদের এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন কলকাতার মেয়র।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত