সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

চেয়েছিলেন পুরো রাজত্ব, বাবর পেলেন অর্ধেক

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ০১:০৩ পিএম

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। আর ঠিক এমন সময় হারানো রাজত্ব ফিরে পেয়েছেন বাবর আজম। আবারও তাকে পাকিস্তান ক্রিকেট দলের সাদা বলের অধিনায়ক করা হয়েছে।

গুঞ্জনটা বেশ পুরনোই ছিল। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দায়িত্ব থেকে সরে যাওয়ার কথা শাহিন আফ্রিদি পিসিবিকে জানান বলে দাবি একাধিক গণমাধ্যমের। যদিও অনেকের দাবি দায়িত্ব ছাড়তে বাধ্য করা হয়েছে। তবে তিনি সরে দাঁড়ালে কাকে ভরসা করা যায়, এ নিয়ে দ্বিধায় পড়ে পিসিবি। শেষ পর্যন্ত তারা অভিজ্ঞ বাবর আজমের দ্বারস্থই হয়।

যদিও বাবর কঠিন এক শর্ত জুড়ে দিয়েছিলেন নির্বাচকদের। তিনি তিন ফরম্যাটের নেতৃত্বই ফিরে পেতে চেয়েছিলেন। কিন্তু তাকে দেওয়া হয়েছে সাদা বলেত অধিনায়কত্ব। 

এক বিজ্ঞপ্তিতে পিসিবি জানিয়েছে, 'পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি বাবর আজমকে সাদা বলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছেন।'

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে তার দলের হতাশাজনক পারফরম্যান্সের পর নেতৃত্ব ছেড়ে দেন বাবর। পাকিস্তান নয় ম্যাচে চারটি জয় অর্জন করে টুর্নামেন্টের নকআউট পর্বে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল।

গত বছরের নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের পর শাহিন শাহ আফ্রিদি পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক এবং লাল বলের নেতৃত্বের দায়িত্ব পান শান মাসুদ।

পাকিস্তান সুপার লিগে তার পারফরম্যান্সের ভিত্তিতে আফ্রিদিকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব দেওয়া হয়েছিল, যেখানে তিনি ২০২২ এবং ২০২৩ সালে লাহোর কালান্দার্সকে টানা শিরোপা জয়ে নেতৃত্ব দিয়েছিলেন।

তবে, অধিনায়ক হিসাবে তার প্রথম অ্যাসাইনমেন্টের সময়, নিউজিল্যান্ডের মাটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে নেতৃত্ব দিয়ে, দলটি মাত্র একটি খেলায় জয় পেয়েছিল।

হারানো রাজত্ব ফিরে পাওয়ার পর আজমের প্রথম অ্যাসাইনমেন্ট হবে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের মাত্র দুই মাস বাকি থাকায়, পাকিস্তান তার নেতৃত্বে মার্কি ইভেন্টের জন্য তাদের প্রস্তুতি বাড়ানোর লক্ষ্য রাখবে।

তার নেতৃত্বেই ২০২২ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল পাকিস্তান। এবার সেটি আয়োজিত হবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। বিশ্বকাপের 'এ' গ্রুপে পাকিস্তানের প্রতিপক্ষ ভারত, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র।

বাবর আজমের 'নেতৃত্বনামা'

ফরম্যাট       ম্যাচ   জয়  হার  ড্র/পন্ড

ওয়ানডে        ৪৩  ২৬    ১৬     ১

টি-টোয়েন্টি    ৭১   ৪২   ২৩     ৫

টেস্ট              ২০  ১০    ৬      ৪

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত