বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

চোখ বাঁচাতে ফোন চালানোর সময় করণীয়

  • স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে ফোনের ডিসপ্লে নিয়ে কিছু বিষয় মাথায় রাখতে হবে
  • নতুন স্মার্টফোন কেনার সময় অ্যামোলেড বা সুপার অ্যামোলেড ডিসপ্লে দেখে কিনুন
আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ পিএম

বর্তমানে স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও চলে না আমাদের। প্রয়োজনে বা অপ্রয়োজনে হোক, সারাক্ষণ স্মার্টফোন ব্যবহার করেন অনেকেই।

দীর্ঘ সময় স্মার্টফোনের পর্দার দিকে তাকিয়ে থাকলে চোখের ওপর চাপ পড়ে। শুধু তা–ই নয়, চোখের বড় ধরনের ক্ষতিও হতে পারে।

স্মার্টফোন আপনার চোখে যাতে বড় কোনও ক্ষতি ডেকে না আনে তার জন্য সচেতন থাকতে হবে। স্মার্টফোনের ডিসপ্লে সম্পর্কিত কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। আর তাই ফোন ব্যবহারের সময় চোখ ভালো রাখতে বেশ কিছু কৌশল অবলম্বন করতে হবে।

নতুন ফোন কিনুন বা পুরনো ফোন একটানা ব্যবহারের সময় চোখ ভালো রাখার কিছু কৌশল দেখে নেওয়া যাক।

ফোনের ডিসপ্লে

নতুন স্মার্টফোন কেনার সময় অবশ্যই দেখে নিন তাতে যেন অ্যামোলেড বা সুপার অ্যামোলেড ডিসপ্লে রয়েছে কি না। এই ডিসপ্লেগুলো এলসিডি ডিসপ্লের থেকে অনেক উন্নত এবং আধুনিক। এই ডিসপ্লেতে ভালো রশ্মি পাওয়া যায়। পাশাপাশি এই ডিসপ্লেগুলো কম ব্যাটারি খরচ করে। বর্তমানে প্রায় সব কোম্পানি অ্যামোলেড ডিসপ্লে স্মার্টফোন বিক্রি করে।

স্ক্রিন প্রোটেকশন

অতিরিক্ত ফোন ব্যবহার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এটি চোখের জন্য একদমই ভালো না। শুধু ঘুম নয়, মাথা ব্যথার কারণও হতে পারে স্মার্টফোন থেকে আসা নীল আলো। তাই স্ক্রিন প্রোটেকশন বা ব্লু লাইট ফিল্টার ব্যবহার করার চেষ্টা করুন।

ফোনের ব্রাইটনেস

ফোন ব্যবহারের সময় চোখ বাঁচাতে চাইলে ব্রাইটনেস যাচাই করা আবশ্যিক। যে সব স্মার্টফোনে ব্রাইটনেস বেশি সেগুলি আপনার চোখের জন্য ভালো হবে। সাধারণত ৫০০ থেকে ৭০০ নিটস ব্রাইটনেসের স্মার্টফোন কেনা ভালো ক্রেতাদের জন্য।

কার্ভ ডিসপ্লে ফোন

যে স্মার্টফোনগুলোতে কার্ভ ডিসপ্লে রয়েছে সেই রকম ফোন কেনার চেষ্টা করুন। এগুলো শুধু ডিসপ্লেতে ভালো কনটেন্ট প্রদর্শন করে না। যে কন্টেন্ট দেখছেন তার ভালো অভিজ্ঞতা প্রদান করে। তাই কার্ভ ডিসপ্লে ফোন হলে অতি উত্তম।

রিফ্রেশ রেট

উচ্চ রিফ্রেশ রেট রয়েছে এমন স্মার্টফোন কেনা উচিত। ভালো রিফ্রেশ রেট হলে স্ক্রিন আরও মসৃণ হয়। ভালো স্ক্রিনিং অভিজ্ঞতা পাওয়া যায়। তাই ৯০ হার্জ থেকে ১২০ হার্জ রিফ্রেশ রেট রয়েছে এমন স্মার্টফোন কেনার চেষ্টা করুন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত