বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

প্রতি বলেই দলের উপকার করতে চায় মোস্তাফিজ: শান্ত

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৩১ পিএম

চলতি আইপিএলে উইকেটশিকারিদের তালিকার শীর্ষ তিনে আছেন চেন্নাই সুপার কিংসের মোস্তাফিজুর রহমান। পাঁচ ম্যাচে তার শিকার ১০ উইকেট। অথচ গত মার্চেই লঙ্কানদের বিপক্ষে জাতীয় দলের জার্সি গায়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৬৫.৫০ গড়ে পেয়েছিলেন ২ উইকেট। পরিসংখ্যান বিপরীতমুখী হলেও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মনে করেন না তার সতীর্থের দায়বদ্ধতার কোনো ঘাটতি আছে।  

মঙ্গলবার একটি প্রতিষ্ঠানের ব্র্যান্ড অফিসার হিসেবে যোগদানের আয়োজনে মোস্তাফিজের প্রসঙ্গে শান্ত বলেন, ‘যখন মোস্তাফিজ বাংলাদেশের হয়ে খেলে, তখন ওর আগ্রহটা আরও বেশি থাকে। ওইটা তো বাইরের একটা লিগ খেলছে। অবশ্যই ওখানে ওর দায়বদ্ধতা আছে। তার দায়বদ্ধতা ওখানে সে দেখায়। ও যখন বাংলাদেশ দলের হয়ে খেলে, প্রত্যেকটা বল যখন ও করে, তখন চিন্তা করে যে দেশের বা দলের কীভাবে উপকার হয়।’

বাংলাদেশের তিন সংস্করণের অধিনায়ক যোগ করেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে পারি, কয়েকটা ম্যাচ আমি কাছ থেকে দেখলাম, যখন অধিনায়কত্ব করলাম, ও প্রত্যেকটা বল অনেক গুরুত্ব দিয়ে করে এবং কীভাবে ওর দলের উপকার হবে সেটা চিন্তা করেই করে। ওর দায়বদ্ধতায় কোনো ঘাটতি নেই যে, "বাংলাদেশ দলে আমি (মোস্তাফিজ) একটু নির্ভারভাবে খেলছি।"'

মোস্তাফিজ আইপিএলে খেলবেন আগামী ১ মে পর্যন্ত। চেন্নাইয়ের অনুরোধে তার ছুটি বাড়ানো হয়েছে স্রেফ একদিন। মূলত ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ৩ মে শুরু হওয়া সিরিজটি শেষ হবে ১২ মে। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যুক্তরাষ্ট্র যাবে বাংলাদেশ দল। ওই সিরিজ চলবে ২১ মে থেকে ২৫ মে পর্যন্ত। মাঝে এক সপ্তাহের বেশি সময় থাকলেও মোস্তাফিজকে আর আইপিএলের জন্য ছাড়া হবে না।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশ মনোযোগী হবে টি-টোয়েন্টি বিশ্বকাপে। আগামী ২ জুন থেকে মাঠে গড়াতে যাওয়া আসরের আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে থাকছে ওয়েস্ট ইন্ডিজ। শান্তর নেতৃত্বাধীন দল খেলবে 'ডি' গ্রুপে। সেখানে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালের মুখোমুখি হবে তারা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত