সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চীনা পণ্যে তিনগুণ শুল্ক আরোপের আহ্বান বাইডেনের

  • আমেরিকায় খুব সস্তা মূল্যে ইস্পাত ও অ্যালুমিনিয়ামের পণ্য বিক্রি করছে চীন
  • এতে মার্কিন স্থানীয় কোম্পানিগুলো বাজার হারাচ্ছে অভিযোগ বাইডেনের
আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০২:১৪ পিএম

চীনের ইস্পাত এবং অ্যালুমিনিয়াম পণ্য আমদানিতে মার্কিন শুল্ক তিনগুণ বৃদ্ধির আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্ব বানিজ্যে চীনের অন্যায় প্রতিযোগিতার বিরুদ্ধে মার্কিন ব্যবসা ও চাকরি রক্ষা করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর বিবিসি ও আনাদলু এজেন্সি।

চীনের বিরুদ্ধে ডাম্পিং এর অভিযোগ তুলেছেন বাইডেন। এটি একটি অবৈধ আন্তর্জাতিক বাণিজ্য নীতি যার মাধ্যমে চীনের কিছু কোম্পানি আমেরিকায় খুব সস্তা মূল্যে ইস্পাত ও অ্যালুমিনিয়ামের পণ্য বিক্রি করছে। এতে মার্কিন স্থানীয় কোম্পানিগুলো তাদের বাজার হারাচ্ছে।

তবে বাইডেনের এ অভিযোগ অস্বীকার করেছে চীন।

বুধবার পেনসিলভানিয়া একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বাইডেন বলেন, সরকার ভর্তুকি দেওয়ায় চীনা কোম্পানিগুলো অন্যায়ভাবে অনেক কম দামে পণ্য বিক্রি করছে। তারা প্রতারণা করছে। আর এতে আমেরিকার ক্ষতি হচ্ছে।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন বর্তমানে চীনের ইস্পাত এবং অ্যালুমিনিয়াম রপ্তানিতে তদন্ত চালাচ্ছেন এবং সেই তদন্তে এসব প্রমাণ হলে চীনা অ্যালুমিনিয়াম এবং ইস্পাত-এর উপর তিনগুণ শুল্ক বৃদ্ধির আহ্বান জানাবেন বাইডেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সময় চীনা ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যে শুল্ক প্রায় ৭.৫% করা হয়।

বাইডেন জানান, ‘চীন থেকে আমদানির কারণে ২০০০ এর দশকের গোড়ার দিকে কয়েক হাজার ইস্পাত শ্রমিকের চাকরি হারিয়ে গেছে।‘ আর তাই আমেরিকান ইস্পাত শ্রমিকদের রক্ষা করতে এবং ন্যায্য প্রতিযোগিতা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে বাইডেনের এ প্রস্তাবের বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাস। এ নিয়ে মার্কিন চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেঙ্গু এক বিবৃতিতে বলেন, ‘আন্তর্জাতিক অর্থনৈতিক ও বাণিজ্য নিয়ম লঙ্ঘন করে এমন কর্মকাণ্ড বন্ধ করতে এবং শুল্ক বাতিল করতে আমেরিকার সঙ্গে কাজ করবে চীন।‘

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত