বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ধ্রুব এষের চিকিৎসা বিষয়ে যা জানালেন অধ্যাপক ডা. লেলিন

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১৫ পিএম

শারীরিক অসুস্থতা জনিত কারণে দেশের প্রখ্যাত চিত্রশিল্পী ও লেখক ধ্রুব এষকে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের ভর্তি করা হয়েছে। গত বুধবার জ্বর, শ্বাসকষ্ট ও তীব্র কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হন। এরপর থেকে তার চিকিৎসা চলছিল। বৃহস্পতিবার সকালে হঠাৎ করে তার শ্বাসকষ্ট আরও বেড়ে যায় এবং রক্তে অক্সিজেনের মাত্রা কমে গেলে তাকে আইসিইউতে নেওয়া হয়।

ধ্রুব এষের চিকিৎসা বিষয়ে জানতে বৃহস্পতিবার দেশ রূপান্তরের পক্ষ থেকে যোগাযোগ করা হয় হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরীর সঙ্গে। তিনি দেশ রূপান্তরকে বলেন, এক সপ্তাহ আগে ধ্রুব এষ জ্বরে আক্রান্ত হন। এরপর থেকে তিনি বাসায় অবস্থান করছিলেন। এরমধ্যে তার জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট ও তীব্র কাশি দেখা দেওয়ায় গত বুধবার তাকে হাসপাতালে ভর্তি করতে নিয়ে আসা হয়। হাসপাতালে ভর্তির পর থেকে তার চিকিৎসা চলছিল। বৃহস্পতিবার সকালে হঠাৎ করে তার শ্বাসকষ্ট আরও বেড়ে যায় সেইসাথে রক্তে অক্সিজেন স্যাচুরেশন কমে গিয়েছিল। ফলে তাকে হাসপাতালের হাই ডিপেন্ডেন্সি  ইউনিটে (এইচডিও) স্থানান্থর করা হয়। সেখানে তাকে যন্ত্র দিয়ে অক্সিজেন দেওয়া হচ্ছে। এখন তার অবস্থা স্থিতিশীল রয়েছে, তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তিনি বলেন, শ্বাসতন্ত্রের সংক্রমণের কারণে উনার অক্সিজেন স্যাচুরেশন কমে গিয়েছিল। সে কারণে অবস্থা কিছুটা অবনতির দিকে গিয়েছিল। পরে অক্সিজেন সরবরাহ করা হয়, এখন তিনি স্টেবল আছেন। তাকে এইচডিও ইউনিটে আইসিইউ ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে। চিকিৎসকরা তাকে সুস্থ করতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। তাকে নিয়ে আপাতত ভয়ের কিছু নেই।

৫৭ বছর বয়সী ধ্রুব এষের জন্ম সুনামগঞ্জে। শিশুসাহিত্যে অবদানের জন্য ২০২২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান ধ্রুব এষ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে পড়াশোনা করেন। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় থেকে তিনি বইয়ের প্রচ্ছদ আঁকা শুরু করেন। ইতিমধ্যে তিনি ৫০ হাজারের বেশি বইয়ের প্রচ্ছদ এঁকেছেন। তাকে অনেকেই মনে করেন দেশের প্রচ্ছদশিল্পে আধুনিকতার পথিকৃৎ। নন্দিত কথা সাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের অধিকাংশ বইয়ের প্রচ্ছদ তার আঁকা।

 ধ্রুব এষের প্রচ্ছদে আইডিয়ার নিত্যনতুন সমাহার দেখা যায়। কখনো পেইন্টিং, কখনো ডিজাইন, কখনো টাইফোগ্রাফি দিয়ে ধ্রুব প্রচ্ছদে ম্যাজিক নির্মাণ করেন। প্রায় ত্রিশ বছর ধরে বিরামহীনভাবে বাংলা বইয়ের জগৎকে সমৃদ্ধ করছেন তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত