রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বুমরার বলে সুইপে ছক্কা মারা কে এই আশুতোষ শর্মা?

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৪:১৫ পিএম

জাসপ্রিত বুমরা ইয়র্কার মারতে যাচ্ছেন। সেটা অনুমান করে ফেলেছিলেন ব্যাটসম্যান। আর তাই এক হাঁটু ভেঙে নিচু হয়ে সুই করে বল পাঠালেন স্কয়ার লেগ দিয়ে। মুল্লানপুর স্টেডিয়ামের গ্যালারিতে থাকা দর্শকরা হাঁ করে সেদিকে তাকিয়েছিলেন। ‘এযাবৎ বুমরার বলে এমন সুইপ শট খেলতে আমি কাউকেই দেখিনি’, ম্যাচ শেষে জহির খান যার বর্ণনা দিতে গিয়ে এভাবেই বলেছেন।

চলমান আইপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারি বুমরা ওভারপ্রতি রান খরচ করছেন ছয়েরও নিচে। সেই বুমরার বলে আশুতোষ সুইপে ছক্কাটি মেরেছেন বৃহস্পতিবার মুম্বাই–পাঞ্জাব ম্যাচে। শুধু ওই একটিই নয়, মুম্বাইয়ের বিপক্ষে পাঞ্জাবের এই ব্যাটসম্যান ছক্কা মেরেছেন মোট ৭টি। মুম্বাইয়ের ১৯২ রান তাড়ায় পাঞ্জাব মাত্র ১৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলার পরও যে শেষ পর্যন্ত মাত্র ৯ রানে হেরেছে, তাতে মূল কারণ আশুতোষের ২৮ বলে ৬১ রানের ইনিংস।

এই আশুতোষ গত অক্টোবরে ভারতের ঘরোয়া টি–টোয়েন্টি প্রতিযোগিতা সৈয়দ মুশতাক আলী ট্রফিতে যুবরাজ সিংয়ের দ্রুততম ফিফটির রেকর্ড ভেঙেছিলেন। রেলওয়ের হয়ে অরুণাচল প্রদেশের বিপক্ষে আশুতোষ ফিফটির মাইলফলক স্পর্শ করেন মাত্র ১১ বলে।

২৫ বছর বয়সী আশুতোষ আইপিএল খেলছেন এবারই প্রথম। যদিও বয়স অনুসারে আরও আগেই তার আইপিএল দলগুলোর নজরে পড়ার কথা। মধ্যপ্রদেশের বয়সভিত্তিক দল হয়ে ২০১৮ সালে সৈয়দ মুশতাক আলী ট্রফিতে অভিষেক হয়েছিল আশুতোষের। সে মৌসুমে তিনটি ফিফটিসহ রান করেছিলেন ২৩৩, যা দলের দ্বিতীয় সর্বোচ্চ।

কিন্তু পরের মৌসুমে কোচ পরিবর্তন হওয়ার পর দল থেকে বাদ পড়েন আশুতোষ। সে ঘটনার বিষয়ে ক্রিকইনফোকে আশুতোষ বলেন, ‘নতুন কোচ আমাকে পছন্দ করতেন না। আমি তখন বিষণ্নতায় পড়ে গিয়েছিলাম। করোনা মহামারি আসার পর একসঙ্গে ২০ জনের বেশি দলের সঙ্গে নেওয়া হতো না। দলের সঙ্গে থাকার সুযোগও হতে না।’

কোনো ব্যাখ্যা ছাড়াই দল থেকে বাদ পড়ার ওই ঘটনায় পরবর্তী দু–তিন বছর খুব বাজে সময় কেটেছে বলে জানান আশুতোষ। শীর্ষ পর্যায়ের ক্রিকেটে টানা চার বছর না খেলার পর আশুতোষের ক্যারিয়ার পুনরুত্থানে ভূমিকা রাখে রেলওয়ে। ভারতের রেলওয়ে দল তাকে ২০২৩ সৈয়দ মুশতাক আলী ট্রফিতে খেলায়, আর এরপরই আইপিএলের মিনি নিলামে তাকে ২০ লাখ রুপির ভিত্তিমূল্যে কিনে নেয় পাঞ্জাব।

ক্রিকেট ক্যারিয়ারে নতুন জীবন পাওয়া আশুতোষ এখন পর্যন্ত টি–টোয়েন্টি খেলেছেন ১৮টি। এর মধ্যেই তাঁর ছয়ের সংখ্যা ৪৩, প্রতি ম্যাচে ২.৩৮ করে। এবারের আইপিএলে চার ম্যাচে আশুতোষ ছয় মেরেছেন ১৩টি। ৭৬ বল খেলে রান ২০৫ স্ট্রাইক রেটে ১৫৬ রান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত